ন্যু ক্যাম্প সংস্কারের জন্য ১.৫ বিলিয়ন ইউরো ঋণ পেলো বার্সেলোনা

|

ইএসপিএন থেকে সংগৃহীত ছবি।

নিজেদের স্টেডিয়াম ন্যু ক্যাম্পের সংস্কারের জন্য বড় অঙ্কের ঋণ পেয়েছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। যার মাধ্যমে বাস্তবায়িত হতে যাচ্ছে ক্লাবটির ‘এস্পাই বার্সা’ পরিকল্পনা। দেড় বিলিয়ন ইউরো বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৭ হাজার কোটি টাকার এ পরিকল্পনায় স্টেডিয়ামের সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ বাড়ানো হচ্ছে ন্যু ক্যাম্পের আসন সংখ্যা। সেই সাথে এ অর্থের একটা বড় অংশ ব্যয় করা হবে বার্সেলোনার বাস্কেটবল ও হ্যান্ডবল দলের স্টেডিয়াম সংস্কারেও। খবর ইএসপিএনের।

অবশেষে বাস্তবায়িত হচ্ছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার ‘এস্পাই বার্সা’ পরিকল্পনা। কাতালোনিয়ান এ ক্লাবের আধুনিকায়নে ক্লাব কর্তৃপক্ষের হাতে এসেছে প্রয়োজনীয় অর্থ। সুযোগ-সুবিধা বৃদ্ধিসহ দর্শক আসন বাড়িয়ে ন্যু ক্যাম্পকে বিশ্বের অন্যতম সেরা ক্রীড়া কেন্দ্রে পরিণত করার লক্ষ্য এখন বার্সেলোনার। আর, সেটি বাস্তবায়নে আগামী ১ জুলাই থেকে শুরু হচ্ছে ক্যাম্প ন্যু’র পুনঃসংস্কারের কাজ।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

জানা গেছে, স্টেডিয়াম সংস্কারের জন্য বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের কাছ থেকে প্রায় দেড় বিলিয়ন ইউরো ঋণ নিয়েছে স্প্যানিশ ক্লাবটি। বাংলাদেশি টাকার যার পরিমাণ প্রায় ১৭ হাজার কোটি টাকা! এস্পাই বার্সার পরিকল্পনা বাস্তবায়নের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে সন্তোষ প্রকাশ করেছেন ক্লাবটির সভাপতি হুয়ান লাপোর্তা।

এক সাক্ষাৎকারে হুয়ান লাপোর্তা বলেন, বার্সেলোনার সভাপতি হিসেবে খুব সম্মানিতবোধ করছি। আমি আনন্দের সাথে ঘোষণা করতে চাই যে ক্যাম্প ন্যু’র পুনঃসংস্কারের অর্থ আমরা যোগাড় করতে পেরেছি। যা ক্লাবটির ইতিহাসে এক গুরুত্বপূর্ণ অধ্যায় হয়ে থাকবে।

বার্সেলোনার পক্ষ থেকে জানানো হয়েছে, মোট ২০টি প্রতিষ্ঠানের কাছ থেকে গ্রহণ করা হয়েছে এ অর্থ। ৫ থেকে ২৪ বছর ধরে এ ঋণ শোধ করবে কাতালান ক্লাবটি।

এর আগে, ২০২১ সালে আর্থিক সঙ্কটে পড়ে বার্সেলোনা। সে বার ৪৮ কোটি ইউরো ক্ষতির সম্মুখীন হয় ক্লাবটি। এ ক্ষতির জেরেই এক পর্যায়ে লিওনেল মেসিকে ছেড়ে দিতে হয় তাদের। তবে মেসিকে ফেরানোর বিষয়ে এখনও ধোঁয়াশায় ক্লাবটি।

বার্সেলোনার অর্থ বিষয়ক সহ-সভাপতি এডওয়ার্ড রোমেউ বলেন, দলের প্রয়োজনে যেকোনো ইতিবাচক সিদ্ধান্ত নিতে আমরা প্রস্তুত। অনেক বাধা পেরিয়ে অবশেষে লক্ষ্য পূরণ হতে যাচ্ছে আমাদের। ক্লাবের ভালোর জন্য সর্বোচ্চটুকু দিতে আমরা প্রস্তুত আছি। তবে এটাও সত্যি যে এ মুহূর্তে অনেক কিছুই আমাদের হাতে নেই।

প্রসঙ্গত, বর্তমানে ক্যাম্প ন্যু’র দর্শক ধারণক্ষমতা ৯৯ হাজার। এস্পাই বার্সা পরিকল্পনায় এটিকে এক লাখে উন্নীত করার লক্ষ্য ক্লাবটির।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply