গ্যাস লিকেজ নিয়ে আতঙ্ক, চুলা ব্যবহারে আরও সতর্ক হওয়ার পরামর্শ

|

তাজনুর ইসলাম:

বেশ কিছুদিন ধরে একের পর এক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে দেশজুড়ে। সম্প্রতি রাজধানীর বিভিন্ন এলাকায় গ্যাস লিকেজের খবরে অগ্নি সতর্কতা নিয়ে আলোচনা হচ্ছে সব মহলে। গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান তিতাস এরইমধ্যে সামাজিক মাধ্যমে সচেতনতামূলক বার্তাও দিয়েছে গ্রাহকদের। তবে এই সচেতনতামূলক বার্তাও কি যথেষ্ট?

মূলত, গত ২৪ এপ্রিল রাতে পাইপলাইনের ছিদ্র দিয়ে গ্যাস ছড়িয়ে পড়ে রাজধানীর বিভিন্ন এলাকায়। এতে আতঙ্কিত হয়ে পড়েন বাসিন্দারা। এরপর চুলা জ্বালানোর আগে করণীয় সম্পর্কে সতর্কবার্তা দেয় গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান তিতাস। বলা হয়েছে, চুলা জ্বালানোর আগে ঘরের দরজা-জানালা খুলে দিতে হবে। এরপর ১৫ মিনিট অপেক্ষা করে এরপর চুলা জ্বালানোর পরামর্শ দেয়া হয়েছে।

রান্নাঘরে গ্যাসের চুলা ব্যবহারে ততাসের এই সতর্কবার্তা যথেষ্ট নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সবার আগে লিকেজ শনাক্ত এবং তা সংস্কার জরুরি বলে মত তাদের।

এ বিষয়ে নগর পরিকল্পনাবিদ স্থপতি ইকবাল হাবিব বলেন, পরীক্ষা করে গ্যাসের পাইপলাইনে এমন অনেক ছিদ্র বা লিকেজ শনাক্ত করা হয়েছে। তাই বড় কোনো দুর্ঘটনা এড়াতে পুরো পাইপলাইন পরীক্ষা করা ও পরিত্যক্ত লাইনগুলোতে গ্যাস সরবরাহ বন্ধ করতে হবে। ভূমিকম্পসহ একাধিক বিপর্যয়ের জন্য ঝুঁকিপূর্ণ এ শহরকে অভিঘাতমুক্ত করার দায় তিতাস গ্যাসেরও রয়েছে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

জ্বালানি বিশেষজ্ঞ ড. ইজাজ হোসেনের মতে, সকলের বাড়িতেই মিথেন বা ন্যাচারাল গ্যাস ডিটেকটর বসানো উচিত। পরিবারের নিরাপত্তার জন্য কম খরচে এ গ্যাস ডিটেকটর বসানো সকলের জন্য বাধ্যতামূলক করে দেয়া উচিত বলেও তিনি মনে করেন।

তিতাসের অবৈধ সংযোগ খবরের শিরোনাম হয় প্রায়ই। এতে সংস্থাটির কেউ কেউ জড়িত বলে অভিযোগ আছে। তাই সবার আগে এ বিষয়টির ওপর নজর দিতে হবে বলে জানান ড. ইজাজ হোসেন।

দেশে অগ্নিদুর্ঘটনার অন্যতম প্রধান কারণ গ্যাস সংক্রান্ত সমস্যা। যেহেতু জ্বালানি হিসেবে বহুল ব্যবহৃত এই উপকরণ ছাড়া দৈনন্দিন জীবন কল্পনা করাও দুরূহ, তাই তা ব্যবহারে আরও সতর্ক হবার পরামর্শ বিশেষজ্ঞদের।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply