মেট্রোরেলের নিরাপত্তায় গঠিত হচ্ছে পুলিশের বিশেষ ইউনিট

|

শাকিল হাসান:

মেট্রোরেলের নিরাপত্তায় গঠন করা হচ্ছে ম্যাস র‍্যাপিড ট্রানজিট পুলিশ। সব প্রক্রিয়া শেষে এটি এখন প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায়। মেট্রো স্টেশনসহ অবকাঠামোর নিরাপত্তায় কাজ করবে পুলিশের এই বিশেষায়িত ইউনিট। সম্প্রতি মেট্রোর একটি কোচে ঢিল ছুঁড়ে মারার ঘটনায় এই বাহিনীর প্রয়োজনীয়তা আরও স্পষ্ট হয়েছে।

মূলত ডিএমটিসিএল আইন অনুযায়ী ঢাকার ম্যাস ট্রানজিট এই আধুনিক স্থাপনা এবং যাত্রীদের নিরাপত্তায় ম্যাস র‍্যাপিড ট্রানজিট পুলিশের কথা উল্লেখ আছে। এরই ধারাবাহিকতায় ম্যাস র‍্যাপিড ট্রানজিট পুলিশ বা এমআরটি পুলিশ গঠনের জন্য ৯ শতাধিক জনবলের প্রস্তাব তৈরি করে পুলিশ সদর দফতর। বিভিন্ন মন্ত্রণালয়ের মতামতের পর ৩৫৭ জনবলের সুপারিশ সচিব কমিটিতে জমা দেয়া হয়। সচিব কমিটি ২৩১ জন জনবলের অনুমোদন দিয়ে প্রস্তাব তৈরি করে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

এই বাহিনীর মূলত কাজ হবে মেট্রোরেল ও যাত্রীদের নিরাপত্তায় কাজ করা। পুলিশ সদস্যরাই বিশেষায়িত এই ইউনিটের অন্তর্ভুক্ত থাকবেন এবং একজন ডিআইজির নেতৃত্বে তারা কাজ করবেন।

সব প্রক্রিয়া শেষে এখন শুধু অপেক্ষা প্রধানমন্ত্রীর অনুমোদনের। তারপর জারি হবে প্রজ্ঞাপন। এরপরই আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হবে এমআরটি পুলিশের। এই ইউনিটের সদস্যদের দেয়া হবে বিশেষ প্রশিক্ষণ।

এ বিষয়ে ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানান, এই এমআরটি পুলিশ ফোর্স সাধারণ এমআরটির মতো হোক তা আমরা চাই না। আমরা চাই এই ইউনিটের নিজস্ব টেকনিকাল ও আইসিটি বিভাগ থাকবে।

এমআরটি পুলিশ শুরুতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশে চালু স্টেশনগুলোর নিরাপত্তা নিশ্চিত করবে। পরে ধীরে ধীরে বাড়বে কাজের পরিসর। ফলে গুরুত্বপূর্ণ এই স্থাপনার নিরাপত্তা আরও নিশ্চিত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply