সন্ত্রাসবাদের অভিযোগে সুইডেন-ইরানি নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করলো ইরান

|

ছবি: সংগৃহীত

সুইডেন-ইরানি নাগরিক হাবিব চাবের সন্ত্রাসবাদের অভিযোগে মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। ২০১৮ সালে ইরানে মিলিটারি প্যারেডে সন্ত্রাসী হামলার মূল হোতা হাবিব ছিলেন বলে দাবি ইরানের। খবর দ্য গার্ডিয়ান’র।

প্রতিবেদনে বলা হয়, হাবিব ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের খুজেস্তান প্রদেশের আদিবাসী আরবদের স্বাধীনতার জন্য একটি বিচ্ছিন্নতাবাদী দলের প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি দীর্ঘদিন ধরে সুইডেনে নির্বাসিত জীবন-যাপন করতেন। কিন্তু ২০২০ সালে তুরস্ক থেকে ইরানি গুপ্তচরেরা তাকে গ্রেফতার করে।

সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী টোবিয়াস বিলস্ট্রম বলেছেন, তার সরকার ইরানকে চাবের মৃত্যুদণ্ড কার্যকর না করতে অনুরোধ করেছিল। ইউরোপীয় ইউনিয়নের সব দেশের মতো সুইডেনও যেকোনো পরিস্থিতিতে মৃত্যুদণ্ড কার্যকরের বিরোধিতা করে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

ইস্তাম্বুলের এক নারী নানা প্রলোভন দিয়ে হাবিবকে তুরস্কে ডেকেছিলেন। ওই নারীর সাথে সাক্ষাৎ করতে গেলেই তুরস্কে অবস্থানরত ইরানি গুপ্তচরেরা হাবিবকে আটক করে। এরপর তুরস্কে অবস্থানরত ইরানি এক শীর্ষ অপরাধী তার চ্যানেলে হাবিবকে ইরানে পাঠায়।

ইরানের প্রসিকিউটরেরা বলেছেন, হাবিব ২০০৫ সাল থেকে ইসরায়েলের মোসাদ এবং সুইডেনের সাপো গুপ্তচর সংস্থার অধীনে কাজ করেছে। এ সময়কালে তিনি হামলায় জড়িত ছিলেন।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply