বিমান বিধ্বস্ত হওয়ার আড়াই সপ্তাহ পর অ্যামাজনের জঙ্গলে জীবিত উদ্ধার চার শিশু

|

বিধ্বস্ত হওয়ার আড়াই সপ্তাহ পর অ্যামাজনের গহীন জঙ্গলে সন্ধান মিললো বিমানে থাকা চার শিশুর। সেনা ও বিমান বাহিনীর রুদ্ধশ্বাস অভিযানে অলৌকিকভাবে জীবিত উদ্ধার করা হয় তাদের। কলম্বিয়ার দক্ষিণাঞ্চলে এমন ঘটনা। বুধবার (১৭ মে) এক বার্তায় এ তথ্য জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। শিশুদের ফিরে পাওয়াকে পুরো দেশের জন্য আনন্দের বার্তা বলে আখ্যা দেন তিনি।

১ মে সকালে ৭ আরোহী নিয়ে আরারাকুয়ারা থেকে গুয়ারাভিয়ারে প্রদেশে যাচ্ছিলো সেসনা টু জিরো সিক্স মডেলের বিমানটি। উড্ডয়নের কিছুক্ষণের মধ্যে দেখা দেয় যান্ত্রিক ত্রুটি। কন্ট্রোলরুমে সংকেত পাঠানোর পরপর অ্যামাজনের গহীন জঙ্গলে বিধ্বস্ত হয়। মারা যান পাইলটসহ তিন আরোহী। বিমানের ভেতরেই পাওয়া যায় তাদের মরদেহ। নিখোঁজ ছিল ওই উড়োজাহাজে থাকা চার শিশু, তিনজনের বয়স ১৩, ৯ ও ৪ বছর। অপরজন মাত্র ১১ মাস।

তাদের সন্ধানে চলে বিমান ও সেনাবাহিনীর জোরালো অভিযান। কিছু আলামত দেখে ধারণা করা হয় জীবিত রয়েছে শিশুরা। চারটি এয়ারক্রাফট নিয়ে আঁটঘাট বেধে নামে ১শ’ সেনা। যোগ দেয় স্থানীয়রাও। শিশুদের দাদির কণ্ঠে রেকর্ড করা বার্তা স্পিকারে শোনানো হয় বারবার। এরইমধ্যে পেরিয়ে যায় দু’সপ্তাহের বেশি।

অবশেষে খোঁজ মেলে বাচ্চাগুলোর। সেনা কর্মকর্তারা জানান, ফলমূলের ওপর নির্ভর করে বেঁচে ছিলো আদিবাসী শিশুগুলো। লতাপাতা দিয়ে এক ধরণের আচ্ছাদনও তৈরি করেছিল তারা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply