চ্যাম্পিয়নস লিগ জিতে ম্যানচেস্টার সিটির স্বপ্নের ট্রেবল

|

ছবি: চ্যাম্পিয়নস লিগের ট্রফি নিয়ে ম্যানচেস্টার সিটির উদযাপন । সংগৃহীত

ইন্টার মিলানকে হারিয়ে ইস্তাম্বুলে ইতিহাস গড়েছে ম্যানচেস্টার সিটি। ১-০ গোলের জয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের স্বাদ পেয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা। সিটির হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেন স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি। এই জয়ে ইউরোপের ইতিহাসে দশম ক্লাব হিসেবে ট্রেবল জিতেছে ম্যান সিটি।

গোলশূন্য খেলার তখন ৬৮তম মিনিট। ডান প্রান্ত থেকে পর্তুগিজ মিডফিল্ডার বার্নার্দো সিলভার শট প্রতিপক্ষের ডিফেন্ডারের গায়ে লেগে চলে আসে রদ্রির কাছে। ফাঁকায় পেয়ে কাছের পোস্ট ঘেঁষে নেয়া বুলেট গতির শটে বল জাল খুঁজে পেলে উল্লাসে মাতে আতাতুর্ক স্টেডিয়াম। ইস্তাম্বুলে সৃষ্টি হলো ইতিহাস। প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগ জিতে ইউরোপ সেরার মুকুট পরে ম্যানচেস্টার সিটি।

সিটির রূপকথা লেখার রাতে নিজেদের কিছুটা দুর্ভাগা ভাবতেই পারে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান। তাদের জন্য বাধা হয়ে দাঁড়ায় গোলপোস্ট আর সিটির ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসন মোয়ারেস। বেশ কিছু হাফচান্স তৈরি হলেও ফাইনালে গোল করার সুযোগ আসে ২৭তম মিনিটে। সিটির বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনার বাড়ানো বল থেকে হাল্যান্ডের শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন ইন্টার গোলরক্ষক আন্দ্রে ওনানা। আট মিনিট পর বড় ধাক্কা খায় সিটি। হ্যামস্ট্রিংয়ের চোটে পড়ে মাঠ ছাড়েন দলের সেরা তারকা ডি ব্রুইনা।

গোলশূন্য প্রথমার্ধের পর ৫৯তম মিনিটে সুযোগ পান লাউতারো মার্টিনেজ। দুরূহ কোণ থেকে নেয়া তার শট ঠেকিয়ে দেন এডারসন। বাকি রাতটা মিলানের জন্য ছিল দুঃস্বপ্নের। ৬৮তম মিনিটে যার প্রেক্ষিত রচনা করেন রদ্রি। তিন মিনিট পর অবশ্য সমতায় ফিরতে পারতো ইন্টার। তবে দুর্ভাগ্য, দিমার্কোর হেড গোলপোস্টে লেগে ফিরে আসে। ফাঁকায় ফিরতি বল পেয়ে হেড করলেও ফিরে আসে সতীর্থ লুকাকুর গায়ে লেগে।

৮৯তম মিনিটে শেষ সুযোগ পেয়েও হাতছাড়া করেন ইন্টার স্ট্রাইকার লুকাকু। সমতায় ফিরতে সিটিকে চেপে ধরলেও বাধা হয়ে দাঁড়ান সিটির প্রহরী এডারসন। ম্যাচের অন্তিম মুহূর্তে কর্নার থেকে গোসেনের নেয়া হেড ঠেকিয়ে দেয়ার পরপরই রেফারির শেষ বাঁশি বেজে ওঠে। আর বাঁধ ভাঙা উল্লাসে মেতে ওঠে সিটিজেনরা। ইস্তাম্বুল থেকে পুরো ইউরোপের রঙ হয়ে ওঠে নীল।

প্রিমিয়ার লিগ ও এফএ কাপের পর প্রথমবার চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতে এবারের মৌসুমে ট্রেবল পূরণ করেছে ইতিহাদের ক্লাবটি। এই জয়ে ইউরোপের ইতিহাসে দশম ক্লাব হিসেবে ট্রেবল জিতলো ম্যান সিটি।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply