করাচি বন্দর কি বিক্রি করে দিচ্ছে পাকিস্তান?

|

ছবি: সংগৃহীত

ভয়াবহ আর্থিক সংকটে থাকা পাকিস্তান শেষ পর্যন্ত নিজেদের মুখ্য কারাচি সমুদ্র বন্দর বিক্রি করে দিতে বাধ্য হচ্ছে। আরব সাগরের তীরে অবস্থিত পাকিস্তান করাচি বন্দরের নিয়ন্ত্রণ যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের কাছে। খবর বার্তা সংস্থা নিক্কেই এশিয়ার

এই বন্দর হস্তান্তরের উদ্দেশে সম্প্রতি পাকিস্তানের অর্থ মন্ত্রণালয় একটি আন্তঃএজেন্সি গঠন করে। অর্থ মন্ত্রণালয় আন্তঃসরকারি চুক্তি সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির একাধিক বৈঠকের পর হস্তান্তর নিয়ে আলোচনা হয়।

মূলত, করাচি বন্দরটি বিক্রি না করে লিজ দেয়াও হতে পারে বলে ধারণা করা হচ্ছে। বৃহস্পতিবার (২২ জুন) জাপানি গণমাধ্যম নিক্কেই এশিয়া করাচি বন্দর নিয়ে এই খবরটি প্রকাশ করে। বলা হয়, আরব সাগরের উত্তর উপকূলে ও ওমান উপসাগরের পূর্ব উপকূলে করাচি বন্দরটি পাকিস্তানের অন্যতম প্রধান সমুদ্র বন্দর। এই বন্দর দিয়েই দেশটির ৬০ শতাংশ পণ্য আমদানি-রফতানি করা হয়। চলমান চরম অর্থ সংকটে থাকা পাকিস্তান জরুরি তহবিল জোগাড়ের জন্য বাধ্য হয়ে করাচিতে প্রধান সমুদ্রবন্দরের টার্মিনালগুলো সংযুক্ত আরব আমিরাতের কাছে হস্তান্তরের চিন্তা করছে।

তবে গত বছর জরুরি তহবিল গঠনের জন্য পাকিস্তানের পার্লামেন্টে একটি আইন প্রণয়ন করা হয়েছিল, ওই আইন মেনেই পাকিস্তানের অর্থমন্ত্রী সম্প্রতি করাচি বন্দর হস্তান্তরের জন্য জরুরি কমিটি গঠনের কথা ঘোষণা করেছেন, এমনটাই বলছে নিক্কেই এশিয়া।

এর আগে, পাকিস্তানের মন্ত্রিপরিষদ বেশ কয়েকটি বৈঠক করেছে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে চুক্তি সাক্ষর নিয়ে। তবে বৈঠকে কী আলোচনা হয়েছে তা পরিস্কারভাবে জানা যায়নি। এ কারণেই, পাকিস্তান সরকার আরব আমিরাতের কাছে করাচি বন্দর লিজ দেবে নাকি একেবারেই বিক্রি করবে তা এই মুহূর্তে বোঝা যাচ্ছে না।

ধারণা করা হচ্ছে, অবস্থানগত কারণে করাচি বন্দর আরব আমিরাতের জন্য বেশ লাভজনক হবে। অন্যদিকে পাকিস্তানও চলমান সংকটের মধ্যে একটু দম নেয়ার সুযোগ পাবে। দেশটি সম্প্রতি চীন থেকে ১ বিলিয়ন ডলার ঋণ নিয়েছে। এর আগে শ্রীলঙ্কাও হাম্বানটোটা বন্দর চীনের হাতে তুলে দিয়েছিল আর্থিক সংকট সামাল দিতে।

এআই/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply