রাজধানীতে দেখা দিয়েছে কসাই সংকট, পশু কোরবানি ঘিরে বিড়ম্বনা

|

আশিক মাহমুদ:

কোরবানির জন্য পছন্দের গরু ছাগল কেনা শেষ, কিন্তু জবাই করে মাংস কাটার জন্য কসাই মিলছে না। দু-একজন মৌসুমী কসাই মিললেও তারা পারিশ্রমিক হাঁকাচ্ছেন আকাশচুম্বী। কসাই নিয়ে এমন ভয়াবহ বিড়ম্বনায় রাজধানীবাসী। তাই কেউ কেউ নিজেদের মতো করেই মাংস কাটার প্রস্তুতি নিচ্ছেন।

কসাই খোঁজা নিয়ে এই ভোগান্তির বিষয়ে অনেকেই বলছেন, কোরবানির দিন প্রকৃত কসাই কখনওই পাওয়া যায় না। দুই-একজনের দেখা মিললেও অনেক বেশি টাকা দিতে হয় তাদের। কমবেশি প্রতিবছরই রাজধানীতে কোরবানির সময় দেখা দেয় এই বিড়ম্বনা।

এদিক, এই সুযোগে বাড়তি আয়ের আশায় মাঠে নেমে পড়ে মৌসুমী কসাইরা। এসব মৌসুমী কসাইদের কাটাকাটির অভিজ্ঞতা না থাকলেও নগরবাসীর ভরসা তারাই। বিভিন্ন জেলা থেকে অনেকেই ঈদের আগের রাতে ঢাকায় আসে কসাইয়ের কাজ করতে। তবে অনেকে সেসব না পেয়ে নিজেরাই পশু কাটার প্রস্তুতি নিচ্ছেন। এরই মধ্যে ছুরি-চাপাতিসহ আনুসাঙ্গিক বিভিন্ন জিনিসপত্র কেনাও শুরু করে দিয়েছেন অনেকে।

কসাই বিড়ম্বনার কারণে অনেকেই ঈদের পরের দু’দিনের মধ্যে কোরবানি দিয়ে থাকেন। তবে গত কয়েকদিন ধরেই ডেঙ্গুর প্রকোপ বাড়ায় পশু কোরবানি শেষে কোথাও যাতে পানি জমে না থাকে সে ব্যাপারে সচেতন থাকতে হবে সবাইকে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply