বাংলাদেশের নির্বাচনে ‘অশোভন হস্তক্ষেপের’ চেষ্টায় ইউরোপ-আমেরিকা: রাশিয়া

|

ছবি: সংগৃহীত

বাংলাদেশের নির্বাচন নিয়ে ‘অশোভন হস্তক্ষেপ’ এর চেষ্টা করছে পশ্চিমা বিশ্ব। বৃহস্পতিবার (৭ জুলাই) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটে দেয়া হয় এমন বার্তা। তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির খবর।

টুইটে বলা হয়, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের কিছু রাজনীতিবিদের চিঠি প্রকাশের বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে। একে ‘নব্য উপনিবেশবাদ’ হিসেবে আখ্যা দিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। জানায়, একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্রের অভ্যন্তরীণ ইস্যুতে এটি নির্লজ্জ হস্তক্ষেপ।

টুইটবার্তার হ্যাশট্যাগে রাখা হয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাকে। সাপ্তাহিক এবং দৈনিক বিবৃতি তিনি সংবাদকর্মীদের সাথে উপস্থাপন করেন।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। ছবি: সংগৃহীত

এর আগে, গত ১২ জুন বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে ভূমিকা রাখতে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ও ইউরোপিয়ান কমিশনের সহসভাপতি জোসেপ বোরেলকে আহ্বান জানিয়েছেন ইউরোপীয় পার্লামেন্টের ছয় পার্লামেন্ট সদস্য। চিঠিদাতারা হলেন- স্লোভাকিয়ার স্টেফানেক ইভান, চেক প্রজাতন্ত্রের মাইকেলা সোজড্রোভা, বুলগেরিয়ার আন্দ্রে কোভাতচেভ, ডেনমার্কের কারেন মোলচিওর, স্পেনের জাভিয়ের নার্ট এবং ফিনল্যান্ডের হেইডি হাউটালা।

ওই চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশের বর্তমান সরকার ২০০৯ সাল থেকে ক্ষমতায় রয়েছে। এই সময়ে বাংলাদেশের নাগরিকদের জন্য গণতান্ত্রিক স্থান সংকুচিত হয়েছে এবং এই সরকার মানুষের মৌলিক অধিকারের প্রতি সম্মান দেখাতে ব্যর্থ হয়েছে। ক্ষমতা সুসংহত করার জন্য বিরোধী রাজনৈতিক দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যা, অপহরণ, নির্যাতন ও মিথ্যা মামলার আশ্রয় নিচ্ছে সরকার।

এতে বলা হয়, সাম্প্রতিক বছরগুলিতে, বিশেষ করে ২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়নের পর থেকে সংবাদপত্রের স্বাধীনতাসহ মত প্রকাশের স্বাধীনতা ক্ষুণ্ন হচ্ছে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply