ন্যূনতম নিরাপত্তাও ছিল না; সরকারি ওয়েবসাইট থেকে তথ্য ফাঁস প্রসঙ্গে পলক

|

সরকারি ওয়েবসাইট থেকে লাখো নাগরিকের তথ্য ফাঁসের ঘটনা কোন হ্যাকিং নয়, কারিগরি ত্রুটি। এমন দাবি করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, ওয়েবসাইটটির ন্যূনতম নিরাপত্তা ব্যবস্থাও ছিল না। তবে হ্যাকিংয়ের শিকার না হলেও, এভাবে তথ্য প্রকাশ হওয়াকে বড় অপরাধ বলে মনে করেন তিনি।

রোববার (৯ জুলাই) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, সরকারের যে মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে তথ্যগুলো প্রকাশ হয়েছে তার দায় পুরোপুরি তাদের। আইসিটি মন্ত্রণালয় ২৯টি প্রতিষ্ঠান ও মন্ত্রণালয়কে বারবার সতর্ক করলেও, তারা যথাযথ সাইবার নিরাপত্তা বলয় গড়ে তুলতে পারেনি। তিনি সংশ্লিষ্টদের শাস্তির দাবি জানিয়ে বলেন, এভাবে নাগরিকদের ব্যক্তিগত তথ্য প্রকাশ হয়ে যাওয়া অবশ্যই অনেক বড় অপরাধ।

বাংলাদেশের একটি সরকারি ওয়েবসাইট থেকে লাখ লাখ নাগরিকের নাম, ফোন নম্বর, ইমেইল ঠিকানা এবং জাতীয় পরিচিতি নম্বরসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য ‘ফাঁস’ হয়েছে বলে জানা গেছে। আন্তর্জাতিক সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান বিটক্র্যাক এমন দাবি করেছে। প্রতিষ্ঠানটির সাইবার সিকিউরিটি গবেষক ভিক্টর মারকোপাওলোসের ভাষ্যমতে, বাংলাদেশের লাখ লাখ নাগরিকের তথ্য ফাঁস হয়েছে। গত ২৭ জুন হঠাৎ করেই তিনি ফাঁস হওয়া তথ্যগুলো দেখতে পান। এর কিছুক্ষণের মধ্যে তিনি বাংলাদেশ সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমের (বিজিডি ই-গভ সার্ট) সঙ্গে যোগাযোগ করেন।

তথ্য ফাঁস হওয়ার এ খবরটির সত্যতা যাচাই করেছে তথ্যপ্রযুক্তির খবর দেয়া যুক্তরাষ্ট্রের অনলাইন সংবাদমাধ্যম টেকক্রাঞ্চ। তবে সরকারের কোন ওয়েবসাইট থেকে তথ্য ফাঁস হয়েছে, তার নাম উল্লেখ করেনি টেকক্রাঞ্চ।

মারকোপাওলোস বলেন, তথ্যগুলো এখনো অনলাইনে সহজেই পাওয়া যাচ্ছে। তথ্য ফাঁসের কথা জানাতে এবং এ ব্যাপারে প্রতিক্রিয়া জানতে টেকক্রাঞ্চের পক্ষ থেকে বাংলাদেশের কয়েকটি সরকারি সংস্থাকে ইমেইল পাঠানো হয়েছিল। তবে কোনো সংস্থার কাছ থেকেই জবাব পাওয়া যায়নি।

যদিও সরকারি একটি ওয়েবসাইট থেকে লাখ লাখ নাগরিকের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার খবর প্রকাশিত হওয়ার পর তদন্তে নামার কথা জানায় সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ. সার্ট)। ৮ জুলাই সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি বলেছে, সার্ট টিম ঘটনার একটি বিশদ তদন্ত শুরু করেছে, যার মাধ্যমে তথ্য ফাঁসের মাত্রা ও প্রভাব বোঝার জন্য সব রকম চেষ্টা করা হবে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply