‘এনআইডি সার্ভার থেকে তথ্য চুরির ঘটনা ঘটেনি’

|

এনআইডি সার্ভার থেকে কোনো তথ্য চুরির ঘটনা ঘটেনি। যদি কোনো তথ্য ফাঁস হয়ে থাকে তবে সেটি হতে পারে সার্ভার ব্যবহারকারী সরকারি-বেসরকারি কোনো সংস্থার কাছ থেকে। এমন দাবি করেছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর।

রোববার (৯ জুলাই) দুপুরে নির্বাচন কমিশনে এক সংবাদ সম্মেলনে তিনি জানান, এনআইডি সার্ভারে তথ্য ব্যবহার করে ১৭১টি সংস্থা ও প্রতিষ্ঠান। তাদের কারো কাছ থেকে তথ্য যাচ্ছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। হুমায়ুন কবীর দাবি করেন, গোপনীয় নেটওয়ার্কের মাধ্যমে এনআইডির সাথে অন্য সংস্থার কাজ চলে।

তিনি বলেন, এনআইডি থেকে অন্য সংস্থার সাথে গোপনীয় নেটওয়ার্কের মাধ্যমে কাজ করা হয়। এখানে তথ্য চুরির সুযোগ নেই। এখানে সরকারি বেসরকারি ব্যাংকসহ বিভিন্ন অফিসে সার্ভিস দেয়, তারা এনআইডি সার্ভার থেকে তথ্য নেয়। তবে তাদের সাথে ডাটাবেজের সম্পর্ক নেই। ভিপিএনের মাধ্যমে তথ্য নেয়া হয়। এখানে কারো এক্সেস নেই। জন্মনিবন্ধন অফিস থেকে তথ্য ফাঁসে নিয়ে নির্দেশনা থাকলে ওই অফিসে তথ্য দেয়া বন্ধ থাকবে।

এ কে এম হুমায়ুন কবীর বলেন, আমাদের সার্ভারে যে তথ্যাবলি দিয়েছি বা আছে, সেখানে বাইরে থেকে কোনো তথ্য আমাদের কাছে ঢোকেনি। কোনো ধরনের হুমকিও আমাদের কাছে আসেনি। যার ফলে, যে তথ্যাবলির কথা বলা হচ্ছে, আমাদের সার্ভার থেকে এখনও পর্যন্ত কোনো তথ্য যায়নি মর্মে আমাদের দৃঢ় বিশ্বাস।

আরও পড়ুন: ‘রিজার্ভ চুরির পর এনআইডির তথ্য ফাঁসই সাইবার নিরাপত্তা বলয় ভাঙার বৃহত্তম ঘটনা’

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply