ভারতীয় ভিসার আবেদন করা যাবে পাসপোর্ট জমা না রেখেও

|

ফাইল ছবি

বাংলাদেশস্থ ভারতীয় ভিসা আবেদনপত্র কেন্দ্র (আইভ্যাক) জানিয়েছে, এখন থেকে পাসপোর্ট জমা না রেখেই ভারতীয় ভিসার আবেদন করতে পারবেন বাংলাদেশিরা।

গতকাল মঙ্গলবার (১১ জুলাই)  থেকে এ নিয়ম কার্যকর হয়েছে বলে জানানো হয়েছে আইভ্যাক বাংলাদেশের ওয়েবসাইট ও ফেসবুক পেজে।

আইভ্যাক জানিয়েছে, ভারতীয় ভিসা আবেদন করার জন্য আবেদন ফরম পূরণ করে নির্দিষ্ট তারিখে রাজধানীসহ দেশের বিভিন্ন ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে (আইভ্যাক) জমা দিতে হবে। আবেদন ফরম জমা দেয়ার সময় পাসপোর্ট ফেরত নেয়ার সুযোগ রাখা হয়েছে। সেক্ষেত্রে ডেলিভারি স্লিপে যে তারিখ উল্লেখ থাকবে, সেই তারিখের ৭ দিন আগে পাসপোর্ট জমা দিতে হবে। যেকোনো আবেদনকারীর জন্য এটি প্রযোজ্য হবে বলেও জানিয়েছে ঢাকায় ভারতীয় হাইকমিশন।

এছাড়া, অনলাইনে পরিশোধ করার সময় আবেদনকারীরা আইভ্যাকে তাদের ভিসা আবেদন জমা দেয়ার জন্য সুনির্দিষ্ট টাইম স্লট আগে থেকে বেছে নেয়ার সুযোগও পাবেন। এটি আবেদনকারীদেরকে আবেদন জমা দেয়ার সময় দীর্ঘসময় অপেক্ষা করা থেকে মুক্তি দেবে।

যারা গত ১০ জুলাই পর্যন্ত সুনির্দিষ্ট তারিখ ও সময়বিহীন ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দিয়েছেন, তাদেরকে আগামী ২০ জুলাইয়ের মধ্যে আইভ্যাকে ভিসা আবেদন ফরম জমা দেয়ার জন্য অনুরোধ জানিয়েছে আইভ্যাক।সুনির্দিষ্ট তারিখ এবং সময় সংবলিত ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দেয়ার রিসিট ভিসা আবেদনের সঙ্গে অবশ্যই প্রিন্ট করে আনতে হবে বলেও জানিয়েছে আইভ্যাক।

আবেদনকারী যে অ্যাপয়েন্টমেন্ট তারিখ ও সময় নির্ধারণ করে ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দিয়ে যে তারিখ ও সময় পাবেন, আবেদনকারীকে অবশ্যই সেই তারিখ ও সময় অনুযায়ী আইভ্যাকে আসতে হবে বলেও জানানো হয়েছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply