ভারতের চন্দ্রযান-থ্রি’র মহাকাশ যাত্রা আজ

|

চাঁদের উদ্দেশে রওয়ানা দিচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা, আইএসআরও’র মহাকাশযান। স্থানীয় সময় আজ দুপুর ২টা ৩৫ মিনিটে শ্রী হরিকোটা স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হবে চন্দ্রযান থ্রি। খবর আজতাকের।

চলছে ক্ষণ গণনা। চন্দ্রযাত্রার কেন্দ্রে রয়েছে এলভিএম-থ্রি রকেট। যা ত্রিস্তর বিশিষ্ট উৎক্ষেপণ যান। এর দুটি স্তরে সলিড ফুয়েল এবং একটিতে তরল জ্বালানি রয়েছে। মূল চন্দ্রযানকে শক্তি যোগানোর পাশাপাশি পৃথিবীর কক্ষপথের বাইরে ঠেলে দিবে এলভিএম। সবকিছু ঠিকঠাক থাকলে ২৩ বা ২৪ আগস্ট চন্দ্রপৃষ্ঠে পৌঁছাবে ল্যান্ডারটি। একমাত্র উপগ্রহে সফট্ ল্যান্ডিংয়ের পরিকল্পনা ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের। সেটি হলে যুক্তরাষ্ট্র-রাশিয়া-চীনের পর চাঁদে অভিযান পরিচালনা করা চতুর্থ দেশ হিসেবে ইতিহাসের পাতায় নাম লেখাবে ভারত।

২০১৯ সালে ব্যর্থ হয় দেশটির চন্দ্রযান-টু অভিযান। চাঁদে অবতরণের সময় ধ্বংস হয় বিক্রম নামের ল্যান্ডারটি। এরও আগে ২০০৭ সালে চন্দ্রযান-১ নামের একটি মহাকাশযানকে চাঁদের চারপাশে প্রদক্ষিণের জন্য পাঠিয়েছিল ভারত। এক বছর সফলভাবে প্রদক্ষিণের পর ২০০৮ সালে এটিতে বিস্ফোরণ ঘটানো হয়।

বিশ্বে এখন পর্যন্ত মাত্র তিনটি দেশ সফলভাবে চাঁদে অবতরণ করাতে পেরেছে। দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন। এবার সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছে ভারত।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply