অনন্য উচ্চতায় সাকিব

|

ছবি: সংগৃহীত

আফগানদের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে ম্যাচ সেরার পাশাপাশি সিরিজ সেরার পুরস্কারও জিতেছেন সাকিব আল হাসান। আর তাতেই আবারো রেকর্ড বইয়ের পাতায় বিশ্বসেরা অলরাউন্ডার। সিরিজ সেরার তালিকায় এখন সাকিবের উপর শুধুই শচীন-কোহলি। ম্যাচ সেরার তালিকায় সাকিব পেছনে ফেলেছেন জ্যাক ক্যালিস, ভিভ রিচার্ডস, ব্র্যায়ান লারার মতো কিংবদন্তিদের।

আপনি ক্রিকেট ভালোবাসলে, মাঠের সাকিবকে ভালোবাসতে বাধ্য। গ্যালারিতে সাকিব সাকিব উল্লাস ধ্বনির পর রশিদ খানকে লং অনের উপর দিয়ে উড়িয়ে ছক্কা মারেন সাকিব।

সাবেক ইংলিশ ফুটবলার গ্যারি লিনেকার একবার বলেছিলেন- ফুটবলে ২২ জন খেলোয়াড় ৯০ মিনিট ধরে দৌড়ায় আর শেষ পর্যন্ত জিতে যায় জার্মানি। উক্তিটি তিনি ক্রিকেটের ক্ষেত্রে করলে হয়তো বলতেন, ক্রিকেটে ব্যাট-বলের লড়াইয়ে নামেন ২২জন আর দিনশেষে ম্যাচ সেরা হন সাকিব আল হাসান।

দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ইতিবাচক মানসিকতা নিয়ে বুক চিতিয়ে লড়েছে সাকিবের বাংলাদেশ। ৩৭ রান আর ৪ উইকেট নিয়ে সিরিজ সেরা সাকিব। শেষ টি-২০তে পেয়েছেন ম্যাচ সেরার পুরস্কারও।

সাকিব মাঠে নামবেন আর রেকর্ডের পাতায় কাটাকুটি হবেনা তা কী করে হয়? এ নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১১বার ম্যাচ সেরা হলেন সাকিব। এই সংস্করণে এর চেয়ে বেশি পুরস্কার আছে কেবল তিন ক্রিকেটারের ঝুলিতে। আর সব ফরম্যাট মিলিয়ে এটি সাকিবের ৪২তম ম্যাচ সেরার পুরস্কার, সাকিবের উপরে এখন আছেন মাত্র সাত ক্রিকেটার। পেছনে ফেলেছেন ভিভ রিচার্ডস, ব্র্যায়ান লারার মতো কিংবদন্তিদের।

সিরিজ সেরার পুরস্কার হাতে নিয়েই অনন্য উচ্চতায় ক্রিকেটের রেকর্ড বয়। আন্তর্জাতিক ক্রিকেটে সিরিজ সেরা হিসেবে সাকিবের আগে রয়েছেন কেবল শচীন টেন্ডুলকার এবং ভিরাট কোহলি। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ১৭ তম সিরিজ সেরার পুরস্কার এটি। ২০টি করে সিরিজ সেরার পুরস্কার রয়েছে শচীন ও কোহলির। এই তালিকায় সানাথ জয়সুরিয়া ও জ্যাক ক্যালিসের মত ক্রিকেটারকে টপকে গেছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply