সর্বকালের ভয়াবহ দাবানল গ্রিসের রোডস আইল্যান্ডে, আটকে পড়েছেন বহু পর্যটকও

|

ভয়াবহ রূপ নিয়েছে গ্রিসের রোডস আইল্যান্ডের দাবানল। বিশাল অংশ জুড়ে আগুন ছড়িয়ে পড়ায় সেখান থেকে সরিয়ে নেয়া হচ্ছে হাজার হাজার মানুষকে। ভ্রমণপ্রিয়দের কাছে ব্যাপক জনপ্রিয় দ্বীপটিতে আটকা পড়েছে বহু পর্যটকও। নিরাপদে উদ্ধারে কাজ করছে জরুরি বিভাগের শতাধিক কর্মী। খবর সিএনএন এর।

রোডস আইল্যান্ডের দাবানলকে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বলে আখ্যা দিয়েছে ফায়ার সার্ভিস বিভাগ। ৫টি হেলিকপ্টার ও অর্ধশত ফায়ার ইঞ্জিন নিয়ে ২ শতাধিক ফায়ার সার্ভিস কর্মী আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন।

দ্বীপটির মোট পর্যটকদের প্রায় ১০ শতাংশের অবস্থান ঝুঁকিপূর্ণ পূর্ব অংশে। চলমান দাবানলে ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত তিনটি জনপ্রিয় হোটেল। জলবায়ু ও জনসুরক্ষা বিষয়ক মন্ত্রণালয় জানায়, বাসিন্দাদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে প্রশাসন। তাই নিরাপদে সরিয়ে নিতে কাজ করছে জরুরি বিভাগ। এরই মধ্যে স্থল ও নৌপথে উদ্ধার করা হয়েছে সাড়ে তিন হাজার মানুষকে। তবে উদ্ধারকাজ ও আগুন নিয়ন্ত্রণে যে ব্যবস্থা নেয়া হয়েছে, তা যথেষ্ট নয় বলে অভিযোগ স্থানীয়দের।

এদিকে, গ্রিসের বিভিন্ন স্থানে এই মুহূর্তে জ্বলছে ৭৯টি দাবানল। এর প্রভাবে বেড়ে চলেছে চলমান তাপপ্রবাহের তীব্রতাও। আবহাওয়াবিদরা বলছেন, চলতি সপ্তাহেই দেশটির গড় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply