চলতি বছরই চালু হবে চট্টগ্রামের বহুল কাঙ্ক্ষিত এলিভেটেড এক্সপ্রেসওয়ে

|

চলতি বছরের নভেম্বরেই চালু হচ্ছে চট্টগ্রামের বহুল কাঙ্ক্ষিত এলিভেটেড এক্সপ্রেসওয়ে। প্রকল্পের ৮০ ভাগেরও বেশি কাজ এরই মধ্যে শেষ হয়েছে। এটি চালুর পর লালখানবাজার থেকে বিমানবন্দর পর্যন্ত ১৫ কিলোমিটার পথ যাওয়া যাবে মাত্র ২০ মিনিটে। তবে প্রতিটি যানবাহনকে গুনতে হবে টোল, যা এখনও নির্ধারিত হয়নি।

৭ কিলোমিটার কার্পেটিংসহ এই প্রকল্পের প্রায় ৮০ ভাগ কাজ শেষ হয়েছে বিলে জানিয়েছে কর্তৃপক্ষ। পতেঙ্গা অংশে কাজের অগ্রগতি পরিদর্শন শেষে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ জানান, চলতি বছরের নভেম্বরে চালু হতে পারে এলিভেটেড এক্সপ্রেসওয়ে। এটি উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

নকশা অনুযায়ী উঠা-নামার জন্য থাকবে ১৪টি র‍্যাম্প। সেগুলো নির্মিত হবে উদ্বোধনের পর। এটি চালু হলে ২০ মিনিটে ১৫ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবেন যাত্রীরা, তেমনি এর জন্য গুনতে হবে টোল। যা নির্ধারিত হবে যানবাহনের ধরন অনুযায়ী।

এ বিষয়ে এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক মাহফুজুর রহমান বলেন, প্রকল্ডের শুরু থেকেই টোলের বিষয়টি উল্লেখ ছিল। এই টোল দিয়েই এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিদ্যুৎ বিল এবং অন্যান্য রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কাজ সম্পন্ন করা হবে।

উল্লেখ্য, বহুল কাঙ্ক্ষিত এ প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয়েছিল ২০১৯ সালের ফেব্রুয়ারিতে। এর ব্যয় ধরা হয় ৪ হাজার ২৯৮ কোটি টাকা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply