আমার মাকে পুরোপুরি মুক্তি দেয়ার সময় এসেছে: সু চির ছেলে কিম

|

সু চির ছেলে তার মায়ের মুক্তির আহ্বান জানিয়েছেন। ছবি এএফপি

মিয়ানমারের জান্তার বিরুদ্ধে চাপ বাড়াতে পশ্চিমাদের প্রতি আরও শক্ত পদক্ষেপের আহ্বান জানিয়েছেন গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির কনিষ্ঠ পুত্র কিম আরিস। খবর রয়টার্সের।

এক সাক্ষাৎকারে কিম বলেন, তার মাকে ‘পুরোপুরি মুক্তি’ দেওয়ার সময় এসেছে। জান্তা সরকার তার মায়ের শাস্তি কমিয়ে দিলেও কারাগারে সু চির আজীবন আটকে থাকার আশঙ্কা করছেন তার ছেলে। শাস্তি কমিয়ে জান্তা ভালো সাজার চেষ্টা করছে। অভ্যুত্থানের পর থেকে কোনো যোগাযোগই নেই মায়ের সাথে। গৃহবন্দি থাকার সময় সামান্য কথাবার্তার সুযোগ হতো। এখন পুরোপুরি বিচ্ছিন্ন। শান্তিপূর্ণ সমাধান প্রত্যাশা করি। তবে দূর ভবিষ্যতেও সুফলের লক্ষণ দেখছি না।

ব্রিটিশ নাগরিক কিমের দাবি, তার মায়ের বিরুদ্ধে করা মামলাগুলোর প্রতিটিই মিথ্যা। তাই তাকে মুক্তি দিয়ে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করাই একমাত্র সমাধান। জান্তা প্রধান শিগগিরই ক্ষমতা ছাড়বে না বলেও শঙ্কার কথা জানান তিনি। জান্তার বিরুদ্ধে চাপ বাড়াতে পশ্চিমাদের প্রতি আরও শক্ত পদক্ষেপের আহ্বান জানান সু চির ছেলে।

মিয়ানমারের ধর্মীয় উৎসব আষাঢ়ে পূর্ণিমা উপলক্ষে ৭ হাজার ৭শ’র বেশি বন্দিকে মুক্তি দেয়া হয়। সাজা কমানো হয় মৃত্যুদণ্ডপ্রাপ্ত অনেকের। একই কারণে, গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিকে রেহাই দেয়া হয় পাঁচটি মামলা থেকে। মওকুফ করা হয় ছয় বছরের সাজা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply