জেদ্দায় শান্তি আলোচনা চলাকালেই ইউক্রেনের শস্য গুদামে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার

|

সৌদি আরবের জেদ্দায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধে সম্মেলন চলাকালেই ইউক্রেনের শস্য গুদামে ব্যাপক হামলা চালিয়েছে রুশ বাহিনী। কিয়েভের দুটি বিমানঘাঁটিতেও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। খবর দ্য গার্ডিয়ানের।

রোববার (৬ আগস্ট) ইউক্রেনের পূর্বাঞ্চলের খেমেলনিস্তিয়েনকি এলাকার মজুদ কেন্দ্রটিকে লক্ষ্য করেই রাতভর হামলা চালায় রুশ বাহিনী। বিশ্বব্যাপী সরবরাহের জন্য মজুদ করা শস্য রাখা হতো কিয়েভ এবং লভিভ এর মধ্যবর্তী এই গুদামটিতে। ক্রেমলিনের দাবি, ইউক্রেনের দুটি বিমানঘাঁটি লক্ষ্য করে রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালানো পাশাপাশি ইউক্রেনের আর্মার্ড ডিভিশনের অবস্থানেও গোলাবর্ষণ চালানো হয়।

এদিকে, রোববারই শেষ হয় জেদ্দা শান্তি আলোচনা। রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ বন্ধে আয়োজিত সম্মেলনে অংশ নেয় ৪০টির বেশি দেশ। তবে সেখানে রাশিয়ার পক্ষ থেকে কোনো প্রতিনিধি ছিলেন না। দুদিন ব্যাপী বৈঠকে যুদ্ধ বন্ধে নানা প্রস্তাব রাখে সংশ্লিষ্ঠ দেশগুলো। বিশেষ করে বন্দি বিনিময়, উদ্বাস্তু পুনর্বাসন এবং কিয়েভকে মানবিক সহায়তা অব্যাহত রাখার বিষয়ে একমত হন নেতারা। আর তাই রুশ প্রতিনিধি না থাকলেও সম্মেলনকে সফল এবং কার্যকর আখ্যা দেয়া হচ্ছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply