রাশিয়াকে ছাড়াই শেষ হলো জেদ্দা শান্তি সম্মেলন, ‘আলোচনা সফল’ দাবি জেলেনস্কির

|

রুশ-ইউক্রেন যুদ্ধ বন্ধে জেদ্দায় আয়োজিত শান্তি আলোচনা শেষ হয়েছে রোববার (৬ আগস্ট)। এই আলোচনায় যুক্তরাষ্ট্র-চীনসহ অংশ নেয় ৪০টি দেশ। সেখানে রাশিয়ার কোনো প্রতিনিধি অংশ নেননি। তবে যুদ্ধ বন্ধে রুশ প্রতিনিধি ছাড়াই হওয়া এই আলোচনাকে সফল বলে আখ্যা দিয়েছে কিয়েভ। খবর দ্য গার্ডিয়ানের।

দুদিন ব্যাপী এই বৈঠকে যুদ্ধ বন্ধে নানা প্রস্তাব রাখে সংশ্লিষ্ট দেশগুলো। বিশেষ করে বন্দি বিনিময়, উদ্বাস্তু পুনর্বাসন এবং কিয়েভকে মানবিক সহায়তা অব্যাহত রাখার বিষয়ে একমত হন নেতারা। আর তাই রুশ প্রতিনিধি না থাকলেও সম্মেলনকে সফল এবং কার্যকর আখ্যা দেয়া হচ্ছে।

এ বিষয়ে মার্কিন সামরিক বিশ্লেষক জেনারেল (অব:) মার্ক হার্টলিং বলেন, যদিও রাশিয়া এই সম্মেলনে অংশ নেয়নি, তবুও আমি বলবো জেদ্দা সামিট সফল। কারণ প্রেসিডেন্ট জেলেনস্কির যা প্রয়োজন তিনি তাই পেয়েছেন। বিশেষ করে মানবিক সহায়তার বিষয়টি। আটকে পড়াদের সরিয়ে নেয়া, শিশুদের উদ্ধার, উদ্বাস্তদের পুনর্বাসনের মতো ইস্যুগুলোতে ইউক্রেনকে সহায়তার ঘোষণা দিয়েছে দেশগুলো।

এ বিষয়ে ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেন, আন্তর্জাতিক প্রচেষ্টা হিসেবে আমাদের জন্য অত্যন্ত সফল এই সম্মেলন। রাশিয়া যখন একের পর এক আইন লঙ্ঘন করছে তখন তার বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে আন্তর্জাতিক শক্তি। যেসব সহায়তার আশ্বাস আমরা পেয়েছি তাতে রুশবিরোধী প্রতিরোধ যুদ্ধ আরও গতি পাবে।

এদিকে, রাশিয়ার কোনো প্রতিনিধি ছাড়াই জেদ্দা সম্মেলন আয়োজনের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে মস্কো। রাশিয়াকে ছাড়াই সিদ্ধান্ত গ্রহণকে অযৌক্তিক আখ্যা দেয় ক্রেমলিন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply