বিকেএসপিতে ক্রিকেটে অনার্স পড়ার সুযোগ

|

প্রথমবারের মতো ক্রিকেট নিয়ে চার বছর মেয়াদি পড়াশোনার সুযোগ তৈরি করে দিল বিকেএসপি। ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো বাংলাদেশে ক্রিকেটসহ তিনটি খেলার ওপর অনার্স বা স্নাতক পড়ার সুযোগ তৈরি করে দিয়েছে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)। অন্য দুটি খেলা হলো অ্যাথলেটিকস ও সাঁতার। চার বছর মেয়াদি স্নাতকের পোশাকি নাম ‘ব্যাচেলর অব স্পোর্টস স্টাডিজ’।

ক্রিকেট বললে এতোদিন যারা বুঝতেন এটি শুধুই খেলা, এখন সেই খেলাই হয়ে যাচ্ছে লেখাপড়ার বিষয়। পৃথিবীর অনেক দেশে বিভিন্ন খেলার ওপর অনার্স বা স্নাতক পড়ার সুযোগ থাকলেও বাংলাদেশে সেটি ছিল না। প্রথমবারের মতো এবার তিনটি খেলার ওপর অনার্স বা স্নাতক পড়ার সুযোগ তৈরি করে দিল বিকেএসপি। এটি দেশের ক্রীড়াঙ্গনে যোগ করেছে এক নতুন অধ্যায়।

বিকেএসপির মহাপরিচালক ব্রি. জে. আনোয়ার সাদাত আবু মো. ফুয়াদ জানান, এসএসসি ও এইচএসসি মিলিয়ে ন্যূনতম সিজিপিএ ৬.৫ থাকতে হবে এবং বিভাগীয় বা জেলা পর্যায়ে খেলোয়াড় হিসেবে সার্টিফিকেট থাকতে হবে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আন্তর্জাতিক মানের খেলোয়াড় তৈরি করতেই এমন উদ্যোগ নেয়া বলে জানান প্রতিষ্ঠানটির মহাপরিচালক।

বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা ও কোচ নাজমুল আবেদীন ফাহিম বলেন, তারা যদি এসব প্রোগ্রামে অংশগ্রহণ করে, তাহলে এখান থেকে হয়তো স্পোর্টস মেডিসিনে পিএইচডি করা একজন লোক পাব। স্পোর্টস ট্রেনিংয়ের ওপর মাস্টার্স করা বিশেষজ্ঞ কোচ পাব। যেটা এখন আমাদের ঘাটতি রয়েছে।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে দেশের কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ‘ফিজিক্যাল স্পোর্টস অ্যান্ড এডুকেশন’এ স্নাতক ও স্নাতকোত্তর চালু হয়েছে। কিন্তু নির্দিষ্টভাবে কোনো খেলার ওপর এই প্রথম চার বছর মেয়াদি স্নাতক করার সুযোগ তৈরি করে দিল বিকেএসপি। এরই মধ্যে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ছাত্র-ছাত্রী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply