ইমরান খানকে নির্বাচনে অযোগ্য ঘোষণা

|

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। ছবি: সংগৃহীত

তোশাখানা মামলায় দোষী সাব্যস্ত করা হয়েছে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে। এর ফলে আগামী পাঁচ বছরের জন্য তাকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। খবর ডনের।

মঙ্গলবার (৮ আগস্ট) স্থানীয় সময় রাতে এ ঘোষণা দিয়েছে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)।

এর আগে, গত ৫ আগস্ট পাকিস্তানের বহুল আলোচিত তোশাখানা দুর্নীতি মামলায় পিটিআই প্রধান ইমরান খানকে দোষী সাব্যস্ত করে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন ইসলামাবাদের অতিরিক্ত জেলা ও দায়রা আদালতের জজ হুমায়ুন দিলাওয়ার। আদালতে রায় ঘোষণার পরপরই গ্রেফতার করা হয় পিটিআই চেয়ারম্যানকে।

কারাদণ্ডের পাশাপাশি এক লাখ রুপি জরিমানা করা হয়েছে ইমরান খানকে। বর্তমানে তিনি পাঞ্জাব প্রদেশের রাওয়ালপিন্ডি শহর থেকে প্রায় ১০০ কিলোমিটার উত্তরের অ্যাটক কারাগারের নির্জন কক্ষে বন্দী আছেন।

প্রসঙ্গত, ইমরান খানকে দেয়া তিন বছরের কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে সুপ্রিমকোর্টে আপিল করেছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। সুপ্রিমকোর্টের কাছে অতিরিক্ত ও দায়রা জজ (এডিএসজে) হুমায়ুন দিলাওয়ারের রায়কে ‘বাতিল’ ঘোষণা করার আবেদন জানিয়েছে দলটি।

এর আগে শনিবার ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দেওয়ার পরপরই লন্ডনে পাড়ি জমিয়েছেন ইসলামাবাদের অতিরিক্ত জেলা ও দায়রা জজ (এডিএসজে) হুমায়ুন দিলাওয়ার।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply