আরও দরপতন রুশ মুদ্রার

|

আরও দরপতন হয়েছে রাশিয়ার মুদ্রা রুবলের। শুক্রবার (১১ আগস্ট) ডলারের বিপরীতে ৯৯.৪৪ এ দাঁড়ায় রুবলের মান। খবর রয়টার্সের।

এর আগে, গত ২৫ মার্চের পর সবচেয়ে দুর্বল অবস্থানে ছিল এই রুশ মুদ্রার বিনিময় মূল্য। যা গত বছর এই সময়ের তুলনায় ২৮ শতাংশ কম।

বাজার বিশ্লেষকরা বলছেন, রফতানির তুলনায় আমদানি বেড়ে চলায় এই চাপ তৈরি হয়েছে। ইউক্রেনে অভিযান শুরুর পর থেকেই কঠোর পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে বিপর্যয়ের মুখে রয়েছে রাশিয়ার অর্থনীতি। বৈদেশিক মু্দ্রার ব্যাপক চাহিদার কারণেই দরপতন অব্যাহত রয়েছে।

পরিস্থিতি দেশটির কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে বলে মনে করছেন অনেক বিশ্লেষক। এ অবস্থায় দরপতন ঠেকাতে রাশিয়ার মুদ্রা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে আরও কঠোর পদক্ষেপ নেয়ার পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদরা।

এ বিষয়ে দেশটির অর্থনৈতিক বিশ্লেষক ইয়ান মেলকুমোভ বলেন, রুবলের বিনিময় মূল্যে কেন্দ্রীয় ব্যাংকের পুরোপুরি নিয়ন্ত্রণ নেই। তবে কিছু কঠোর পদক্ষেপের সুযোগ আছে তাদের হাতে। ২০২২ সালেও একবার দরপতন ঠেকিয়েছিল সরকার, সুদের হার সে সময় ২০ শতাংশে বেধে দেয়া হয়েছিল। এবার যদি তা ১৫ শতাংশ নির্ধারণ করা হয়, আমার মনে হয় শক্তিশালী পদক্ষেপ হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply