সাইবার হামলার হুমকি: ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে সতর্ক থাকার নির্দেশনা

|

আলমগীর হোসেন:

বাংলাদেশে সাইবার জগতে বড় ধরনের হামলা চালানোর হুমকি দিয়েছে একটি হ্যাকার গ্রুপ। চলতি সপ্তাহের মঙ্গলবারেই (১৫ আগস্ট) হামলার চালানোর কথা বলা হয়েছে সেই হুমকিতে। এ প্রেক্ষাপটে সাইবার নিরাপত্তায় সতর্কতা জারি করেছে বাংলাদেশ কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট)। ঝুঁকি এড়াতে সতর্ক থাকতে বলা হয়েছে বাংলাদেশ ব্যাংকের আইসিটি বিভাগকেও। ঝুঁকি এড়াতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে পূর্ব প্রস্তুতি নিতে বলেছে সার্ট।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে। ১১টি বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। বলা হয়েছে, অফিস ছুটির পরও নেটওয়ার্ক অবকাঠামোতে নজরদারি রাখার পাশাপাশি কোনো তথ্য সরিয়ে নেয়া হচ্ছে কিনা তা খেয়াল রাখতে হবে। নেক্সট জেনারেশন ফায়ারওয়াল স্থাপন ছাড়াও আধুনিক প্রযুক্তি ব্যবহারের নির্দেশনা দেয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের পরিচালক সরোয়ার হোসেন বলেন, আমাদের আইসিটি বিভাগ এখন সর্বক্ষণ কাজ করছে। কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান কিংবা, বাংলাদেশ ব্যাংকের কোনো বিভাগ যদি আইসিটিকে এ সংক্রান্ত প্রশ্ন করে তবে সঙ্গে সঙ্গে টেলিফোনে সার্ভিস দেয়ার জন্য তারা প্রস্তুত রয়েছে। যে যে জায়গাগুলোতে প্রটেকশনের দরকার রয়েছে, সেসব ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের আইসিটি বিভাগ সচেষ্ট রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার আলোকে পর্যাপ্ত নিরাপত্তা নেয়ার কথা জানিয়েছেন ব্যাংকাররা। তারপরও সকল ব্যবস্থা সম্পূর্ণ ঝুঁকিমুক্ত, তা নিশ্চিত করে বলা যাবে না। এ জন্য প্রতিটি পর্যায়ে সচেতনতা বাড়াতে হবে। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, সেন্ট্রাল ব্যাংকের একটা গাইডলাইন থাকে। তাছাড়া নেক্সট জেনারেশন ফায়ারওয়ালের কথা বলা হচ্ছে, সেটা অধিকাংশ ব্যাংক এরইমধ্যে ইনস্টল করে ফেলেছে। একটা হচ্ছে, সিস্টেমের মাধ্যমে। আরেকটা, ফিজিক্যাল ভিজিল্যান্সের মাধ্যমে এই দুর্বলতাকে দূর করার চেষ্টা চালাচ্ছি।

বিশেষজ্ঞরা বলছেন, দেশে সাইবার ঝুঁকির বিষয়টি অস্বীকার করার কোনো উপায় নেই। এটি ঠেকাতে সমন্বিত উদ্যোগ দরকার। প্রতিটি খাতের জন্য আলাদা নিরাপত্তা বলয় গড়ে তোলার কথাও বলেন তারা। প্রযুক্তি বিশেষজ্ঞ সাব্বির আহমেদ সুমন বলেন, এই ১৫ দিনে কিন্তু আমরা দেখেছি, সাইবার হামলা বেড়েছে বাংলাদেশে। সেটা আমরা লক্ষ্য করছি। সেক্ষেত্রে সতর্কতার প্রয়োজন আছে। সেক্টরভেদে হুমকির মাত্রা আলাদা। তাই নিজেদের মধ্যে সমন্বয়ও দরকার।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে প্রযুক্তির ব্যবহার বাড়ছে। অনেক সেবাই অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা হচ্ছে। তাই এ খাতের নিরাপত্তায় বিনিয়োগ বাড়ানো দরকার বলে মনে করেন ব্যাংকার ও বিশেষজ্ঞরা। মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, প্রত্যেক স্তরেই সচেতনতা বাড়াতে হবে। সেই সাথে, সময়ে সময়ে নিরাপত্তা ব্যবস্থাকে আরও আপডেটেড করতে হবে। সবকিছু অটোমেশনে চলে যাচ্ছে, এআই চলে আসছে। হিউম্যান ইনভলভমেন্ট অনেক কমে আসবে। এখানে আমাদের বিনিয়োগ বাড়ানো ছাড়া উপায় নেই।

প্রযুক্তি বিশেষজ্ঞ সাব্বির আহমেদ সুমন বলেন, সবাই এগুলোকে খরচের খাত হিসেবে দেখে। এটা কিন্তু খরচের খাত না। এটা ক্ষতির হাত থেকে বাঁচা। এখানে আপনি যতটা সতর্কতা অবলম্বন করবেন, যে পরিমাণ অর্থ ব্যয় করবেন, যে পরিমাণ রিসোর্স এখানে নিয়োজিত করবেন তার ফল কিন্তু আপনি পাবেন। আপনি ততো বেশি নিরাপদ হবেন।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply