সুরের মহুয়া ফোটাতেন যিনি গিটারের ছয় তারে, তার আজ জন্মদিন

|

বিদেশে কনসার্টে হাজারো দর্শকের সামনে আইউব বাচ্চুর পরিবেশনা। ছবি: সংগৃহীত

আল মাহফুজ:

নব্বই দশক থেকে বাংলাদেশে আসে ব্যান্ড মিউজিকের জোয়ার। প্রায় প্রতিটি বাড়িতে তখন শোনা যেতো ব্যান্ড শিল্পীদের গান। রক মিউজিকের তখন বেশ জনপ্রিয়তা। এই হাসন-লালনের দেশে যারা ব্যান্ড মিউজিককে গণমানুষের হৃদয়ের দুয়ারে নিয়ে গেছিল, তাদের মধ্যে অন্যতম আইয়ুব বাচ্চু।

বাংলাদেশে পপ-রক জনরাটাকে জনপ্রিয় করে তুলেছিলেন আজম খান। ‘পপ গুরু’র পাশাপাশি ব্যান্ড মিউজিকে পদার্পণ করে সোলস, ফিডব্যাক, রেনেসাঁ (মেলো-রক), মাইলস, এলআরবি, ফিলিংস, ডিফরেন্ট টাচসহ অসংখ্য ব্যান্ড। এ কথা বলতেই হয়, রক মিউজিকে যে পথের অগ্রগামী পথিক ছিলেন বাচ্চু, সেই পথ ধরে হেঁটে চলছে প্রজন্ম থেকে প্রজন্ম। এক জীবনে নন্দিত গানের যতো পসরা সাজিয়েছেন তিনি, গিটারের তারে যে জাদুকরী সুরের মূর্ছনা ছড়িয়েছেন, তাকে বিস্ময়কর বললেও কম বলা হয়।

১৯৭৭ সালে ‘ফিলিংস’ (বর্তমানে নগর বাউল) ব্যান্ডে যোগদানের মাধ্যমে নিজের রক মিউজিক জার্নির গোড়াপত্তন করেন আইয়ুব বাচ্চু। এরপর ‘সোলস’এ প্রধান গীটারবাদক হিসেবে যোগ দিয়ে এক এক করে চারটি অ্যালবামে কাজ করেন। একসময় সোলস ছেড়ে দিয়ে তৈরি করেন নিজের ব্যান্ড। ১৯৯১ সালে গড়া ব্যান্ডের নাম ছিল ‘লিটল রিভার ব্যান্ড’। পরবর্তীকালে নাম পাল্টে রাখা হয় ‘লাভ রান্স ব্লাইন্ড’, যার সংক্ষিপ্ত রুপ ‘এলআরবি’। আইয়ুব বাচ্চু ও তার এলআরবি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। শ্রোতারাও ভালোবেসে ব্লাইন্ড হতে থাকে মূর্ছনায়, মুখরতায়। তন্ময় হতে থাকে সুরের মহুয়ায়। আইউব বাচ্চুর গিটারের নেশায় একেবারে পাগলপারা হয়ে যায় তারা।

আইয়ুব বাচ্চু তখন পুরোদমে গান করছেন, কনসার্ট মাতিয়ে বেড়াচ্ছেন। এলআরবির কনসার্ট শুনতে-দেখতে তখন মানুষের লম্বা লাইন পড়ে যায়। উন্মুক্ত মঞ্চে সেকি উন্মত্ততা! আইভানেজ গিটারে বাচ্চুর আয়েশি কারিকুরি, শ্রোতার কণ্ঠে সমস্বরে ‘সেই তুমি..’। কি ভীষণ উচ্ছল প্রাণাবেগ! প্রতিটি গানের শেষে দর্শকের সঙ্গে বাচ্চুর ইন্টারেকশন আর উপসংহারে গিটারের ঝংকারে ‘ট্রেডমার্ক’ জাতীয় সংগীত। একই গান, একই সুর, তবু শ্রোতাদের কাছে তা শুনতে ভালো লাগতো ‘জাদুকর’ আইউব বাচ্চুর সুবাদে। অনেকের চোখ বেয়ে কখনও সখনও জলও গড়াতো দক্ষিণ এশিয়ার সেরা গিটারিস্টকে শুনে।

আইয়ুব বাচ্চুর জনপ্রিয় গানের সংখ্যা অগণিত। ‘চলো বদলে যাই’, ‘কী করে বললে তুমি’, ‘রুপালি গিটার’, ‘ফেরারি মন’, ‘এখন অনেক রাত’, ‘সেই তারা ভরা রাতে’, ‘হাসতে দেখো’, ‘কষ্ট কাকে বলে’, ‘বেলা শেষে’, ‘তাজমহল’, ‘প্রতিদান চায় না’– এমন হৃদয়ছোঁয়া অজস্র গান তার। কণ্ঠশিল্পী আগুনের গাওয়া ‘আমার স্বপ্নগুলো কেন এমন স্বপ্ন হয়’এর তুঙ্গে ওঠা গিটার প্লাকিং যদি আপনি শুনে থাকেন, আপনার চোখ দুটি বন্ধ হতে বাধ্য। অন্য কোনো শব্দ তখন বিরক্ত ধরাতে পারে আপনার কানে। তার সুরের ভেতর আপনাকে বুঁদ হয়ে যেতে হবেই। হয়তো আপনি ব্লাইন্ড হয়ে যাবেন। কারণ, ভালোবাসা অন্ধ।

বিদায়ের সময়ে নাকি সত্যিকার ভালোবাসা বুঝতে পারে মানুষ। বিদায়ের সময়েই নাকি টের পাওয়া যায় বুকের ভেতর মাটি ঝরার মতো শোক। ঠিক এমনভাবে ২০১৮ সালে শোক ঝরেছিল লাখো ভক্তের মনে, আইয়ুব বাচ্চু বিহনে। আজ বুধবার (১৬ আগস্ট) কিংবদন্তি এই গিটার জাদুকরের জন্মদিন। প্রিয় গিটার বাদক, আপনি থাকবেন সংগীতের সাতটি সুরে, গিটারের ছয় তারে। আপনি রয়ে যাবেন আজীবন শ্রোতাদের হৃদয়জুড়ে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply