৩৮ ঘণ্টা পর পুরোপুরি সচল এনআইডির সার্ভার: মহাপরিচালক

|

৩৮ ঘণ্টা বন্ধ থাকার পর বুধবার (১৬ আগস্ট) সম্পূর্ণভাবে চালু হয়েছে জাতীয় পরিচয়পত্রের সার্ভার। এনআইডি’র মহাপরিচালকের দাবি, সার্ভার হ্যাকড হয়নি। নিরাপত্তা আর সংস্কারের জন্য এটি বন্ধ রাখা হয়েছিল।

এর আগে মঙ্গলবার (১৫ আগস্ট) রাতে সরকারি কয়েকটি সার্ভারে সাইবার হামলার চেষ্টা নজরে এলে বন্ধ রাখা হয় এনআইডি তথ্যভাণ্ডার ও সেবা সংক্রান্ত ওয়েবসাইটসহ নির্বাচন কমিশনের সার্ভার। যাতে বিপাকে পড়েন জাতীয় পরিচয়পত্র সেবাপ্রত্যাশীসহ ইসির মাঠ পর্যায়ের কর্মকর্তারা।

সার্ভার বন্ধ থাকায় পরিচয়পত্রের আবেদন, সংশোধনসহ নানা কাজে সংশ্লিষ্ট কার্যালয়গুলো থেকে ফিরে গেছেন অনেকেই। অনেক ব্যাংক ও সেবা প্রতিষ্ঠানেও সংশ্লিষ্ট সেবা বিঘ্নিত হয়েছে। ১৭১টি সরকারি- বেসরকারি প্রতিষ্ঠান এই সার্ভার থেকে তথ্য নিয়ে কাজ করে।

এর আগে গত ৪ আগস্ট কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম একটি সতকর্তা জারি করে। যেখানে ১৫ আগস্ট বাংলাদেশে সাইবার জগতে আক্রমণের ঝড় আসবে বলে উল্লেখ করা হয়।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর জানান, নিরাপত্তার জন্য বন্ধ রাখা হয়েছিল সার্ভার। আগে কেনো জানানো হয়নি এমন প্রশ্নে ডিজি বলেন, সাধারণ মানুষ ঘাবড়ে যেতো। তাই আগেভাগে কোনো নোটিশ জারি করা হয়নি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply