কেপ ভার্দের উপকূলে মৃত্যু ৬০ অভিবাসন প্রত্যাশীর

|

কেপ ভার্দে উপকূলে নিহত অনেক মানুষ। ছবি: রয়টার্স

পশ্চিম আফ্রিকার কেপ ভার্দে উপকূলে অভিবাসন প্রত্যাশী বহনকারী একটি নৌকাতে কমপক্ষে ৬০ জনেরও বেশি মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। এক মাসের বেশি সময় ধরে সাগরে ভাসছিলো নৌকাটি। খবর বিবিসি ও এএফপি।

কেপ ভার্দে উপকূলে সাল দ্বীপের কাছাকাছি ঘটে এ ঘটনা। ভেসে আসা নৌকাতে মারা যায় অন্তত ৬০ অভিবাসন প্রত্যাশী। জীবিত উদ্ধার করা হয়েছে শিশুসহ আটত্রিশ জনকে। এক ভিডিওচিত্রে দেখা যায়, উদ্ধারকারীদের স্ট্রেচারে করে নেয়া হচ্ছে এবং সেবা দেয়া হচ্ছে। ধারণা করা হচ্ছে, এক মাসের বেশি সময় ধরে সাগরে ভাসছিলো সেনেগাল থেকে আসা নৌকাটি।

কর্তৃপক্ষ জানায়, প্রায় মাসখানেক আগে সেনেগাল থেকে যাত্রা শুরু করে কাঠের নৌকাটি। গত সোমবার (১৪ আগস্ট) প্রথম চিহ্নিত করা হয় নৌকাটিকে। দুর্ঘটনার কবলে পড়ায় নজরে আসে স্পেনের একটি মাছ ধরা নৌকার জেলেদের। পুলিশকে খবর দেয়ার পর শুরু হয় উদ্ধার অভিযান। উদ্ধারকৃতদের মধ্যে চার শিশুও রয়েছে। নৌকার আরোহীদের সবাই সেনেগালের নাগরিক বলে ধারণা করা হচ্ছে।

আইওএম জানায়, গত বছর ক্যানারি আইল্যান্ডে পৌঁছাতে গিয়ে মৃত্যু হয় সাড়ে ৫শ’র বেশি মানুষের। কেপ ভার্দে কর্মকর্তারা আরও প্রাণহানি রোধে অভিবাসনের বিষয়ে বিশ্বব্যাপী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply