প্রশ্নফাঁস নেই, গুজবও অনেক কমেছে: শিক্ষামন্ত্রী

|

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, গত পাঁচ বছরে দেশের কোনো পাবলিক পরীক্ষায় কোনো প্রশ্ন ফাঁস হয়নি। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে যা ছড়িয়েছে সবই গুজব। এ বছর প্রশ্নফাঁসের গুজব অনেক কমে এসেছে। গুজব প্রতিরোধে ব্যবস্থা নেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) সকালে রাজধানীতে এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এবারের এইচএসসি পরীক্ষাতেও প্রশ্নফাঁসের মতো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটবে না বলে এ সময় আশা প্রকাশ করেন দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেছেন, এইচএসসি পরীক্ষার ফলাফল ৬০ দিনের মধ্যে দেয়া হবে। পরে যে তিন বোর্ডে পরীক্ষা শুরু হবে, তাদের ফলাফলও একসাথে দেয়ার চেষ্টা করবে মন্ত্রণালয়। আগামী বছরের ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা নেয়ার চেষ্টা করা হবে।

আজ বৃহস্পতিবার থেকে দেশের আট বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। বন্যার কারণে চট্টগ্রাম, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়েছে। এই তিন বোর্ডের পরীক্ষা শুরু হবে ২৭ আগস্ট।

এবার ১১টি শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ পরীক্ষার্থীর। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন। সারাদেশে ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে পরীক্ষায় বসেছে মোট ৯ হাজার ১৬৯টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

চলতি বছর একটি বিষয় ছাড়া বাকি সকল বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষার্থীরা অংশ নেবে। কেবল আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হবে। এইচএসসি পরীক্ষাকে কেন্দ্র করে ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে ৪৩ দিন সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply