অর্থপাচার ও জালিয়াত চক্রের বিরুদ্ধের সিঙ্গাপুরের অভিযান, গ্রেফতার ১০ বিদেশি নাগরিক

|

অর্থপাচার এবং জালিয়াত চক্রের বিরুদ্ধে বড় ধরনের অভিযান চালিয়েছে সিঙ্গাপুর সরকার। এ অভিযানে উদ্ধার করা হয়েছে বিভিন্ন ব্র্যান্ডের ৫০টি বিলাসবহুল গাড়ি এবং নগদ ৭৩ কোটি ডলার। এর পাশাপাশি স্থাবর সম্পদ, ঘড়িসহ নানা বিলাসবহুল পণ্যও জব্দ করা হয়েছে। খবর রয়টার্সের।

এ ঘটনায় এরই মধ্যে ১০ বিদেশিকে গ্রেফতার করা হয়েছে। আটককৃতরা চীন, তুরস্ক, সাইপ্রাস, কম্বোডিয়া এবং ভানুয়াতুর নাগরিক।

দেশটির ট্যাংলিন, বুকিত তিমাহ, অরচার্ড রোড, সেন্তোসা, রিভার ভ্যালিসহ বিভিন্ন এলাকায় চালানো এসব অভিযানে যে পরিমাণ সম্পদ জব্দ করা হয়েছে তাতে রীতিমতো বিস্মিত দেশটির কর্মকর্তারা। নগদ অর্থ, গাড়ি, স্বর্ণের বার, গহনা, ঘড়ি থেকে শুরু দামি মদসহ রয়েছে বিভিন্ন বিলাসবহুল পণ্য।

এ অভিযানে ৯৪টি সম্পত্তি ও ৫০টি গাড়ি জব্দ করা হয়েছে। এগুলোর আনুমানিক মূল্য ৮১ কোটির ডলারেরও বেশি। এছাড়া ব্যাংক অ্যাকাউন্ট, নগদ টাকা, বিলাসবহুল ব্যাগ, গয়না, ঘড়ি, ইলেক্ট্রনিক ডিভাইস এবং ভার্চুয়াল সম্পদের তথ্যসহ কিছু নথি জব্দ করা হয়েছে।

এছাড়াও ৩৫টির বেশি ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে পুলিশ। অ্যাকাউন্টগুলোতে ১১ কোটি ডলারের বেশি অর্থ জমা রয়েছে। জব্দের তালিকায় রয়েছে ২টি স্বর্ণের বার, ২৫০টি দামি ব্যাগ ও ঘড়ি, ১২০টির বেশি মুঠোফোন ও কম্পিউটার, ২৭০টির বেশি দামি অলংকার ও অনলাইনে সম্পদ থাকার ১১টি নথি।

এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তা ডেভিড চিউ বলেন, এসব অপরাধমূলক কর্মকাণ্ড শনাক্ত ও প্রতিরোধে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও আর্থিক গোয়েন্দা ইউনিটগুলো একযোগে কাজ করছে। আমাদের লক্ষ্য সিঙ্গাপুর যাতে পাচার করা অর্থের গন্তব্য না হয়। সে জন্য অপরাধীদের উদ্দেশে আমাদের বার্তা স্পষ্ট, যদি আমরা তাদের শনাক্ত করতে পারি, তবে অবশ্যই গ্রেফতার করা হবে।

এ নিয়ে এক বিবৃতিতে সিঙ্গাপুরের কেন্দ্রীয় ব্যাংক জানায়, জালিয়াতির সাথে সম্পৃক্ত সন্দেহভাজন প্রতিষ্ঠানগুলোর ওপর নজরদারী চলছে। তবে প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেনি কর্তৃপক্ষ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply