‘বড় কথা’ বলা নোয়াহ লাইলসই এখন বিশ্বের নতুন দ্রুততম মানব

|

নোয়াহ লাইলস। ছবি: সংগৃহীত

বিশ্ব অ্যাথলেটকস চ্যাম্পিয়নশিপ ২০২৩ এর আগে ইতিহাসে নিজের অবস্থান নিয়ে কিছুটা যেন ছোট মুখে বড় কথাই বলেছিলেন যুক্তরাষ্ট্রের স্প্রিন্টার নোয়াহ লাইলস। মোহাম্মদ আলী যেমন ম্যাচের আগে কত রাউন্ডের মধ্যেই প্রতিপক্ষকে নকআউট করবেন সেটার ভবিষ্যদ্বাণী করতেন, অনেকটা সেইভাবে নোয়াহ লাইলস বলেছিলেন, তার পক্ষে ৯.৬৫ সেকেন্ডে ১০০ মিটার এবং ১৯.১০ সেকেন্ডে ২০০ মিটার দৌড়ানো সম্ভব। রোববার (২০ আগস্ট) হাঙ্গেরির বুদাপেস্টের ট্র্যাকে সেই টাইমিংয়ের চেয়ে ০.১৮ সেকেন্ড বেশি নিয়েছেন তিনি। তারপরও ৯.৮৩ সেকেন্ড সময় নিয়ে ১০০ মিটার স্প্রিন্ট জিতে বিশ্বের নতুন দ্রুততম মানব এখন নোয়াহ লাইলস। দ্য সিডনি মর্নিং হেরাল্ডের খবর।

বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে বুদাপেস্টে আগামী শুক্রবার (২৫ আগস্ট) ২০০ মিটারে হ্যাটট্রিক জয়ের দৌড়ে নামবেন এই মার্কিন দৌড়বিদ। উসাইন বোল্টের পরে আর কেউ ১০০ ও ২০০ মিটার স্প্রিন্টের ‘ডাবল’ জেতেননি এই বিশ্ব আসরে। সেদিকেই নজর রাখছেন বলে জানিয়েছেন লাইলস।

বুদাপেস্টে ১০০ মিটার জয়ের দৌড়ে ফেভারিটও ছিলেন না নোয়াহ লাইলস। অলিম্পিকের দ্রুততম মানব মার্চেল ইয়াকবস থাকলেও ফেভারিট ধরা হচ্ছিল লাইলসের মার্কিন সতীর্থ ফ্রেড কার্লিকে। ২০২২ সালে ইউজিনে বিশ্ব চ্যাম্পিয়নশিপে দ্রুততম মানবের খেতাব জিতেছিলেন কার্লি। তবে সবাইকে বিস্মিত করে কার্লি সেমিফাইনালে নিজের হিটে তৃতীয় ও ইয়াকবস পঞ্চম হয়ে বিদায় নেন।

ইয়াকবসের সঙ্গে একই সেমিফাইনালে দৌড়ানো লাইলস ৯.৮৭ সেকেন্ড সময় নিয়ে প্রথম হয়েই ওঠেন ফাইনালে। এটি ছিল মৌসুমে তার সেরা টাইমিং। সেই লাইলস বিশ্বের দ্রুততম মানব হলেন ৯.৮৩ সেকেন্ড সময় নিয়ে। বতসোয়ানার জাতীয় রেকর্ড ৯.৮৮ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন লেৎসিলে তেবোগো। আর ফটো ফিনিশে জ্যামাইকার অবলিক সেভিলকে চারে ঠেলে ব্রোঞ্জ জিতেছেন গ্রেট ব্রিটেনের ঝারনেল হিউজ। সেভিল ও হিউজ, দুজনই সময় নিয়েছেন ৯.৮৮ সেকেন্ড।

১০০ মিটার স্প্রিন্ট জিতে লাইলস বলেছেন, অনেকেই বলেছিল আমি পারবো না। কিন্তু ঈশ্বরকে ধন্যবাদ যে, আমি পেরেছি। জানতাম আমাকে কী করতে হবে। তিনটি স্বর্ণ জয় করতেই এখানে এসেছি। একটি হয়ে গেছে। আরও দুইটি বাকি। ১০০ মিটারই আমার কাছে সবচেয়ে বেশি কঠিন। অনেকটা আমার হিসেবেরই বাইরে! এখন এই ইভেন্টটাও আমার প্রিয় হয়ে গেল।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply