চন্দ্রপৃষ্ঠে অবতরণ করতে যাচ্ছে ভারতীয় নভোযান ‘চন্দ্রযান-থ্রি’

|

বুধবার চন্দ্রপৃষ্ঠে অবতরণ করতে যাচ্ছে 'চন্দ্রযান-থ্রি'।

মৌলি ইসলাম:

ঐতিহাসিক ঘটনার সাক্ষী হওয়ার পথে ভারত। একদিন পরই চন্দ্রপৃষ্ঠে অবতরণ করতে যাচ্ছে ‘চন্দ্রযান-থ্রি’ নভোযান। ভারতীয় সময় বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যায় চাঁদের দক্ষিণ গোলার্ধে অবতরণ করবে নভোযানটির ল্যান্ডার ‘বিক্রম’। পানি ও জমাট বরফের সন্ধান করবে এটি। খবর রয়টার্সের।

ভারতের মহাকাশ বিষয়ক উপদেষ্টা পি কে ঘোষ বলেন, নভোযানটির জন্য সবচেয়ে চ্যালেঞ্জের বিষয় অবতরণ। কারণ, সমতলভাবে কক্ষপক্ষে ঘুরছে চন্দ্রযান-থ্রি। কিন্তু চাঁদের ভূভাগে সেটি উলম্বভাবে নামবে। পুরো প্রক্রিয়া শেষ করতে লাগবে ২০ মিনিট। সবকিছু পুঙ্খানুপুঙ্খ বিবেচনা করা হচ্ছে।

আইএসআরওর সাবেক চেয়ারম্যান কে সিভান বলেন, চন্দ্রযান-টু’র ব্যর্থতা থেকে আমরা যে শিক্ষা পেয়েছি, সে অনুসারে সাজানো হয়েছে সিস্টেম। আরও সুচারুভাবে করা হচ্ছে পর্যবেক্ষণ। অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে এই চন্দ্রাভিযান সফল হবে বলে তার প্রত্যাশা।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) চাঁদের কক্ষপথে মূল নভোযান থেকে আলাদা হয়ে যায় ল্যান্ডার ও রোভার ‘প্রজ্ঞান’। চাঁদের দক্ষিণ গোলার্ধে সফট ল্যান্ডিংয়ের পরিকল্পনা সেগুলোর। চন্দ্রপৃষ্ঠে অবতরণ সফল হলে জমাট বরফ ও পানির সন্ধান করবে রোভারটি। এটি সৌরশক্তি দিয়ে পরিচালিত।

অ্যাস্ট্রোফিজিক্স ইন্সস্টিটিউটের পরিচালক অন্নপূর্ণি সুব্রামনিয়াম বলেন, ২৩ আগস্ট চাঁদে অবতরণ করতে যাচ্ছি আমরা। এটি ভারতের জন্য স্মরণীয় ঘটনা এবং মহাকাশ গবেষণার ইতিহাসে মাইলফলক। আইএসআরও জানিয়েছে, নির্দিষ্ট কক্ষপথ থেকে চন্দ্রপৃষ্ঠের দিকে নামছে ল্যান্ডারটি। এখন পর্যন্ত অভিযান সফল। বুধবার সন্ধ্যায় জানা যাবে চূড়ান্ত ফলাফল।

প্রসঙ্গত, গত ২০ আগস্ট চাঁদের একই এলাকায় অবতরণের সময় বিধ্বস্ত হয় রাশিয়ার নভোযান ‘লুনা-টোয়েন্টি ফাইভ’। একই ভাগ্য যেন ভারতকেও বরণ করতে না হয়, সেই আশাবাদ এখন ১৪০ কোটি জনসংখ্যার।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply