আর্জেন্টিনায় বেড়েছে লুটপাট, আতঙ্কে দোকান খুলছে না দোকানিরা

|

আর্জেন্টিনায় আশঙ্কাজনক হারে বেড়েছে লুটপাটের ঘটনা। প্রতিদিনই লুটপাটের শিকার হচ্ছে দেশটির বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। দল বেধে এসে মুহূর্তেই খালি করে দিচ্ছে দোকানপাট। এমন পরিস্থিতিতে মার্কেট খোলা রাখারই সাহস পাচ্ছে না অনেক ব্যবসায়ী। এরইমধ্যে দেশজুড়ে অভিযান চালিয়ে শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ব্যবসা প্রতিষ্ঠান পথহারায় মোতায়েন করা হয়েছে পুলিশ।

আতঙ্কে দোকান বন্ধ রাখতে বাধ্য হচ্ছেন অনেক ব্যবসায়ী। হঠাৎ করেই আর্জেন্টিনাজুড়ে নজিরবিহীন এই বিশৃঙ্খলার কারণ অস্বাভাবিক মূল্যস্ফীতি। লাতিন দেশটির মূল্যস্ফীতির হার বর্তমানে ১০০ শতাংশের বেশি। অর্থনৈতিক দুরবস্থা, ভয়াবহ খরায় কৃষির বিপর্যয়, স্থানীয় মুদ্রার অবমূল্যায়নসহ নানা কারণে তৈরি হয়েছে এ পরিস্থিতি। নিত্যপণ্যের আকাশছোঁয়া দামে নাভিশ্বাস জনজীবনে।

ব্যবসায়ী দেশটির ড্যামিয়ান ফার্নান্দেজ নামের এক ব্যবসায়ী বলেন, খুবই কষ্টদায়ক ঘটনা। আমার এই জীবনে এর আগে কখনও এভাবে ডাকাতের ভয়ে দোকান বন্ধ রাখতে হয়নি। কর্মচারীরা ভয়ে দোকানে আসতে চাচ্ছে না। অনেকে আমাকে কল দিয়ে আতঙ্কে কান্নায় ভেঙে পড়ছে।

জানতে চাইলে এক নারী বলেন, দুঃখজনক হলেও সত্যি দেশজুড়ে এখন ক্ষুধার্ত মানুষের সংখ্যা অনেক। তাদের দিকে আমাদের নজর দেয়া উচিত। আমাদের প্রতিবেশীদেরই অনেকের শিশু না খেয়ে থাকে।

ডাকাত সন্দেহে অভিযান চালিয়ে এখন পর্যন্ত আটক করা হয়েছে শতাধিক ব্যক্তিকে। অনেক এলাকায় দোকান পাহারায় মোতায়েন করা হয়েছে পুলিশ।

এদিকে প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ বলেন, আপনাদের কাছে অনুরোধ, দয়া করে আর্জেন্টিনার সাধারণ মানুষের শান্তি নষ্ট করবেন না। আর্জেন্টাইনদের গণতান্ত্রিক জীবনে বাধা সৃষ্টি না করার অনুরোধ করছি। এরইমধ্যে অনেক সহিংসতার মধ্য দিয়ে আর্জেন্টাইনদের যেতে হয়েছে। নতুন করে সহিংসতা উসকে দিবেন না।

আগামী অক্টোবরে আর্জেন্টিনায় সাধারণ নির্বাচন। লাগামহীন মূল্যস্ফীতির কারণে এমনিতেই চাপে দেশটির সরকার। নতুন এই পরিস্থিতি সে চাপ আরও বাড়াবে বলেই মত বিশ্লেষকদের।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply