ফেসবুককে কারোর অপকর্মের হাতিয়ার হতে দেয়া যাবে না: মোস্তাফা জব্বার

|

ফেসবুককে বাংলাদেশের আইন কানুন ও বিধিবিধান মানতে হবে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, কারো অপকর্মের হাতিয়ার হিসেবে এই সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করতে দেয়া যায় না। ফেসবুক কর্তৃপক্ষকে এ বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার আহ্বান জানান তিনি।

সোমবার (২৮ আগস্ট) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সাথে বৈঠক করেন ফেসবুকের সেন্ট্রাল অ্যান্ড সাউথ এশিয়া বিষয়ক পরিচালক শারিম আজিজ এবং বাংলাদেশ বিষয়ক হেড অব পাবলিক পলিসি রেজান সারোয়ার। সেখানেই এসব কথা বলেন মন্ত্রী।

এ সময় মোস্তাফা জব্বার বলেন, মিথ্যা তথ্য পরিবেশন ও গুজব ছড়ানোসহ এই প্ল্যাটফর্মের অপব্যবহার বন্ধে ব্যক্তি, সমাজ এবং রাষ্ট্রের পাশাপাশি ফেসবুকও দায়বদ্ধ। কেউ যাতে ভুয়া পরিচয় ব্যবহার করে অ্যাকাউন্ট খুলতে না পারে সে বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষকে উদ্যোগ গ্রহণ করতে হবে। এ ব্যাপারে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করবে বলেও জানান তিনি।

বাংলাদেশ ফেসবুকের একটি বড় বাজার উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে পণ্য ক্রয় বিক্রয়ের সুযোগ কাজে লাগিয়ে আমাদের দেশের নারীরা উদ্যোক্তা হয়ে উঠতে পারছেন। কিন্তু তার জন্য আমরা দেশ রাষ্ট্র ও জনগণকে অনিরাপদ হতে দিতে পারি না।

ফেসবুককে গুজব, অপপ্রচার, জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা, রাষ্ট্রদ্রোহীতা, পর্নোগ্রাফি, জুয়া এবং দেশের সামাজিক-সাংস্কৃতিক মূল্যবোধ বিরোধী কনটেন্ট বন্ধ করার আহ্বান জানান মন্ত্রী। তিনি বলেন, আমরা চাই ফেসবুক আমাদের রিপোর্ট করা সকল কনটেন্ট অপসারণ করুক।

এসময় ফেসবুকের প্রতিনিধি দলের পক্ষ থেকে বিদ্যমান সমস্যাগুলো সমাধানে নীতিগতভাবে সহমত পোষণ করা হয়। বলা হয়, ফেক্ট চেকিংয়ের মাধ্যমে গুজব ও অপপ্রচার সংক্রান্ত কনটেন্ট অপসারণ করা সম্ভব। অন্যান্য দেশের পলিসি ও আইনের চেয়ে বাংলাদেশের পরিস্থিতি অনেকটাই ভিন্ন বলেও উল্লেখ করেন তারা। তাই ক্ষতিকর কনটেন্টের বিষয়ে ফেসবুক সতর্ক আছে বলে জানানো হয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply