সর্বজনীন পেনশনের টাকা সরকারি কোষাগারে জমা হচ্ছে, নয়ছয়ের উপায় নেই: প্রধানমন্ত্রী

|

সর্বজনীন পেনশনের সম্পূর্ণ টাকা সরকারি কোষাগারে যাচ্ছে, কেউ এটি তুলতে বা নয়ছয় করতে পারবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২৯ আগস্ট) সাম্প্রতিক দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

সংবাদ সম্মেলনে একজন সাংবাদিক প্রশ্ন তোলেন, সর্বজনীন পেনশন ব্যবস্থায় সাধারণ মানুষের জমাকৃত অর্থের নিরাপত্তা নিয়ে নানা প্রশ্ন উঠেছে। কেউ বলছেন, এ‌ই টাকা জমা দিলে আর পাওয়া যাবে না; কেউ আবার বলছেন, আওয়ামী লীগ আসন্ন নির্বাচনে ফান্ড কালেকশনের জন্য এই অর্থ তুলছে। সুতরাং জনগণের এই টাকার সুরক্ষার জন্য সরকার কী নিশ্চয়তা দিচ্ছে?

এই প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, নির্বাচনের জন্য ফান্ড কালেকশন করতে হবে এমন দৈন্যতায় আওয়ামী লীগ পড়েনি। সর্বজনীন পেনশনের বিষয়টি আমাদের নির্বাচনী ইশতেহারে ছিল, সেটি কার্যকর করেছি।

প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের জন্য পেনশনের ব্যবস্থা থাকলেও সাধারণ জনগণের সেই সুবিধা নেই। তাই জনগণ পেনশনের জন্য টাকা জমা দেবে, সেই টাকা নির্দিষ্ট একটা সময় পর তুলতে পারবে। এই অর্থ সরাসরি পেনশন স্কিমে জমা হবে, কোষাগারে জমা হবে। তাই অন্যকেউ সেই টাকা তুলে নিতে বা নয়ছয় করতে পারবে না।

সর্বজনীন পেনশন ব্যবস্থা নিয়ে বিভিন্ন সমালোচনার প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, কোনো কাজ করতে গেলেই অপপ্রচার হয়। যারা এগুলো করে, তারা পরশ্রীকাতরতায় ভোগে। তারা নিজেরাই অর্বাচীন, বিষন্নতায় ভোগে।

এই ধরনের কোনো অপপ্রচারে কান না দেয়ার জন্য জনগণের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, যারা সমালোচনা করছে, তারাই সর্বজনীন পেনশন স্কিমে যুক্ত হবে। এই ধরনের মানুষের সব অভিযোগ মিথ্যা প্রমাণিত হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply