সিন্ডিকেটের কথা বলিনি: বাণিজ্যমন্ত্রী

|

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: সংগৃহীত

নিত্যপ্রয়োজনীয় পণ্যের সিন্ডিকেট নিয়ে বাণিজ্যমন্ত্রীর বক্তব্যের প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার (২৯ আগস্ট) সংবাদ সম্মেলনে বলেন, তিনি বাণিজ্যমন্ত্রীকে ‘ধরবেন’। এ প্রসঙ্গে বুধবার বাণিজ্যমন্ত্রীকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, এটা প্রধানমন্ত্রী বলেছেন, আমি বলিনি। প্রধানমন্ত্রী কী মিন করে বলেছেন, কোন পরিস্থিতিতে বলেছেন, আমি জানি না।

বুধবার (৩০ আগস্ট) সকালে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বাণিজ্য বিনিয়োগ নিয়ে সেমিনার শেষে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে গতকাল বিকেলে দেড় ঘন্টার বৈঠক হয়েছে, তবে বাজার ও সিন্ডিকেট ইস্যুতে কোন আলোচনা হয়নি। বাণিজ্যমন্ত্রী বলেন, সিন্ডিকেট আছে, সিন্ডিকেট ভাঙব, এ ধরনের কিছু বলিনি আমি। বলেছি, হঠাৎ করে জেল-জুলুম দিলে পরে মানুষের দুর্ভোগ বাড়বে।

সিন্ডিকেট প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, সিন্ডিকেটের অর্থ অনেক বড়। ডিমের কথাই ধরা যাক, হাজার হাজার মানুষ দেশব্যাপী ডিমের ব্যবসা করছে। সুযোগ যে তারা নেয় না, সেটা নয়। সরকারও দাম যৌক্তিক পর্যায়ে রাখার চেষ্টা করে। বাজারে সিন্ডিকেট নেই। তবে পণ্যের সংকট দেখিয়ে মাঝেমধ্যেই ব্যবসায়ীরা সুযোগ নেয় বলে জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ্ববাজারে পণ্যমূল্য অসহনীয়, ঘাটতিও প্রকট। তাই স্থানীয় বাজারে তার প্রভাব পড়েছে। সরকারের তরফ থেকে তদারকি বৃদ্ধি করা হয়েছে। ডিম, চিনি, পেঁয়াজসহ নিত্যপণ্যের সরবরাহ ঠিক রাখতে নানামুখী উদ্যোগ আছে বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply