জি-২০ সম্মেলন শুরু, যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী

|

জি-২০ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় শুরু হয় দুই দিনব্যাপী শীর্ষ সম্মেলনের প্রথম সেশন।

শনিবার (৯ সেপ্টেম্বর) সকালে সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী। এসময় তাকে অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জি-২০ সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’এর ওপর দুটি ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অধিবেশন চলাকালীন বাংলাদেশের প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তন, কোভিড মহামারির পরে অর্থনৈতিক পুনরুদ্ধার, ইউরোপে যুদ্ধের ফলে খাদ্য, সার এবং জ্বালানির মতো প্রয়োজনীয় পণ্যগুলোর বৈশ্বিক সরবরাহের মারাত্মক ব্যাঘাতের মতো চ্যালেঞ্জগুলো কীভাবে মোকাবিলা করা যায়, তা নির্দেশ করবেন।

এছাড়া, বর্তমান সরকারের মেয়াদে বিভিন্ন আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অভাবনীয় সাফল্যের অভিজ্ঞতা অংশগ্রহণকারী বিশ্বনেতাদের কাছে তুলে ধরবেন তিনি।

জি–২০ জোটের বর্তমান সদস্য আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, তুরস্ক, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন। জি-টোয়েন্টির সদস্য দেশগুলো বিশ্বের জিডিপির প্রায় ৮৫ শতাংশ এবং বিশ্ব বাণিজ্যের ৭৫ শতাংশ নিয়ন্ত্রণ করে। একইসাথে, বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষের প্রতিনিধিত্ব করে এই জোট।

চীনের প্রেসিডেন্ট শি চিনপিং জি-২০ বৈঠকে অনুপস্থিত থাকবেন। অন্যদিকে, কূটনৈতিক চাপ ও যুদ্ধাপরাধের অভিযোগ রুশ নেতা ভ্লাদিমির পুতিনকে এই সম্মেলন থেকে দূরে রাখছে।

২০২২ সালের ডিসেম্বরে ভারতের ‘জি-২০’ সভাপতিত্ব শুরু হয়েছিল। এ সভাপতিত্বের মেয়াদে ভারত বাংলাদেশসহ ৯ দেশকে সম্মেলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানায়। বাংলাদেশ ছাড়া অন্য দেশগুলো হচ্ছে– নেদারল্যান্ডস, স্পেন, নাইজেরিয়া, মিশর, মরিশাস, সিঙ্গাপুর, ওমান ও সংযুক্ত আরব আমিরাত।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply