ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাকরন ঢাকায়

|

দুই দিনের সফরে ঢাকায় এলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। ভারতের নয়াদিল্লিতে জি-২০ সম্মেলন শেষে রোববার (১০ সেপ্টেম্বর) রাতে ঢাকায় এলেন তিনি। ম্যাকরনকে বহনকারী বিশেষ বিমানটি রাত আটটা ১৫ মিনিটে বাংলাদেশের মাটি স্পর্শ করে।

ম্যাকরন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন ম্যাকরনকে লাল গালিচা সংবর্ধনা এবং গার্ড অব অনার দেয়া হয়। এ সময় দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়। সশস্ত্র বাহিনীর সদস্যরা তাকে গার্ড অব অনার প্রদান করেন এবং ২১ বার তোপধ্বনি করা হয়।

প্রধানমন্ত্রী এ সময় ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে মন্ত্রী পরিষদের সদস্যদের পরিচয় করিয়ে দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ফরাসি প্রেসিডেন্ট ম্যাকরন দিল্লিতে জি-২০ সম্মেলনে যোগদান শেষে আজ ঢাকায় পৌঁছেছেন।

৩৩ বছর পরে ফ্রান্সের কোনও প্রেসিডেন্টের এটি ঢাকা সফর। এর আগে, ১৯৯০ সালে দেশটির প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরা ঢাকা সফরে এসেছিলেন।

এই সফরে সোমবার ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন ম্যাকরন এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখবেন। এদিন প্রধানমন্ত্রী কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন তিনি এবং তার সম্মানে প্রধানমন্ত্রী আয়োজিত ভোজসভায়ও অংশ নেবেন।

সোমবার দুপুরে ঢাকা ত্যাগ করবেন ম্যাকরন। এর আগে, ফরাসি প্রেসিডেন্টের আমন্ত্রণে ২০২১ সালের নভেম্বরে ফ্রান্স সফর করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply