মরক্কোয় ভূমিকম্প: একটি বিয়ে রক্ষা করলো গ্রামের সবাইকে

|

মোহাম্মদ বাওদাদের সঙ্গে তার সদ্য বিবাহিতা স্ত্রী হাবীবা আজদির। ছবি: রয়টার্স

উত্তর আফ্রিকার দেশ মরক্কোয় ভয়াবহ ভূমিকম্পে ৩ হাজার ছাড়িয়েছে প্রাণহানি। তাদের মধ্যে অধিকাংশেরই ধসে পড়া বাড়িঘরের নিচে চাপা পড়ে মৃত্যু হয়েছে। তবে ভূমিকম্পের উৎপত্তি স্থলের কাছে আদাসিল অঞ্চলের ইগহিল এনটাগোমোত গ্রামে কোনো মানুষের মৃত্যু হয়নি। যদিও ওই গ্রামের প্রায় সব বাড়ি-ঘর ভূকম্পনে ধসে গেছে।

গত শুক্রবার (৮ সেপ্টেম্বর) মধ্যরাতে ৬ দশমিক ৮ মাত্রার জোরালো ভূমিকম্প অনুভূত হয় মরক্কোয়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সেদিন বিয়ে পূর্ববর্তী অনুষ্ঠানে কনে বাড়িতে গিয়েছিলেন এনটাগোমোত গ্রামের বাসিন্দারা। সেখানে উন্মুক্ত স্থানে নেটিভ সংগীত ও অন্যান্য বিবাহ সংশ্লিষ্ট আয়োজন উপভোগ করছিলেন তারা। ঠিক সেসময়ই জোরালো ভূমিকম্পে কেঁপে উঠে পুরো গ্রাম। ওই মুহূর্তে মোবাইল ফোনে বিবাহের আয়োজনের ভিডিও ধারণ করছিলেন অনেকে। সেসব ভিডিওচিত্রে ভূমিকম্পের বিষয়টিও উঠে আসে। হঠাৎ এমন কম্পনের ফলে আতঙ্কে চিৎকার ও চেঁচামেচি শুরু করতে দেখা যায় আমন্ত্রিত অতিথিদের।

সেখানে উপস্থিত থাকা এক অতিথির ভিডিওচিত্রে দেখা যায়, স্থানীয় ঐতিহ্যবাহী পোশাক পরে বাঁশি ও ছাগলের চামড়ার তৈরি ড্রাম বাজাচ্ছিলেন শিল্পীরা। সহসা সেখানে চেঁচামেচি ও আর্তনাদ শুরু হয়।

রয়টার্স জানিয়েছে, ভূমিকম্প আঘাত হানার পরের দিন অর্থাৎ শনিবার ৩০ বছর বয়সী মোহাম্মদ বাওদাদের সঙ্গে ২২ বছর বয়সী হাবীবা আজদিরের বিয়ে হওয়ার তারিখ নির্ধারিত ছিল। আর সেখানকার রীতি অনুযায়ী, বিয়ের আগের দিন কনের বাড়িতে বিবাহ পূর্ববর্তী অনুষ্ঠান আয়োজন করা হয়। তাতেই উপস্থিত ছিলেন গ্রামবাসী। ফলে সেই বিয়ের আয়োজনই সৌভাগ্যক্রমে তাদের মৃত্যুর হাত থেকে রক্ষা করেছে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply