ফিফা ‘দ্য বেস্ট’ সংক্ষিপ্ত তালিকায় মেসি, নেই ব্রাজিলের কেউ

|

ছবি: সংগৃহীত

দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে গত জানুয়ারিতে ‘ফিফা দ্য বেস্ট’ সেরা পুরুষ ফুটবলার নির্বাচিত হয়েছিলেন ফুটবল জাদুকর লিওনেল মেসি। বছর গড়াতেই আবারও এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী এই মহাতারকা। তবে এ তালিকায় জায়গা হয়নি পর্তুগিজ তারকা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোর, সেই সাথে সংক্ষিপ্ত এই তালিকায় জায়গা হয়নি ব্রাজিলের কোনো খেলোয়াড়ের।

পূর্ব নির্ধারিত দিনক্ষণ অনুযায়ী বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) দ্য বেস্টের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফিফা। ২০২৩ ফিফা পুরুষ অ্যাওয়ার্ডের ‘দ্য বেস্ট’ পুরস্কারের তালিকায় আছেন ১২ জন। তারা হলেন, লিওনেল মেসি, আর্লিং হাল্যান্ড, কিলিয়ান এমবাপ্পে, হুলিয়ান আলভারেজ, মার্সেলো ব্রজোভিচ, কেভিন ডি ব্রুইনা, ইলকায় গুন্দোগান, রদ্রি, খোভিচা কোয়ারাৎসখেলিয়া, ভিক্টোর ওসিমেন, ডেকলান রাইস, বের্নার্দো সিলভা। এদিকে কোচের তালিকায় আছেন ম্যানসিটির পেপ গার্দিওলা ও বার্সাকে বদলে দিতে লড়াই করা জাভি হার্নান্দেজ।

এই পুরস্কারের জন্য খেলোয়াড়দের ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের আগস্ট পর্যন্ত সময়কালের পারফরমেন্স বিবেচনায় নেয়া হয়েছে। সেরা খেলোয়াড় নির্বাচনে ফুটবল ভক্তরা ভোট দিতে পারবেন ফিফা দ্য বেস্টে। ফিফার ওয়েবসাইটে আগামী ৬ অক্টোবর পর্যন্ত দেয়া যাবে ভোট।

মোট সাতটি ক্যাটাগরিতে দেয়া হবে পুরস্কার। বর্ষসেরা নারী ফুটবলার, বর্ষসেরা গোলরক্ষক (নারী ও পুরুষ), বর্ষসেরা কোচ (নারী ও পুরুষ), বর্ষসেরা গোল, বর্ষসেরা একাদশ ঘোষণা করবে ফিফা। ইতিমধ্যে উয়েফা মেসি ও ক্লাব সতীর্থ ডি ব্রুইনাকে হারিয়ে প্রথমবার উয়েফা বর্ষসেরার পুরস্কার জিতেছেন সিটির নরওয়েজিয়ান স্ট্রাইকার হালান্ড। ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকাতেও আছেন তারা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply