বঙ্গবন্ধু টানেলে পরীক্ষামূলক গাড়ি চলবে কাল

|

চট্টগ্রাম ব্যুরো:

চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেলে পরীক্ষামূলক গাড়ি চলাচল করবে আগামীকাল শনিবার (২৩ সেপ্টেম্বর)। বছর খানেক আগে টানেলের দুই টিউবের কাজ শেষ হয়েছে। ভেতরের নিরাপত্তাজনিত কাজ ও আলোকসজ্জা শেষে টানেলে গাড়ি চলা এখন সময়ের ব্যাপার। টানেলের প্রকল্প পরিচালক হারুনুর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রকল্পটির পরিচালক হারুনুর রশিদ বলেন, টানেলের কারণে এটি সকলের জন্য ব্যবহার উপযোগী করতে সময় লেগেছে। ব্রিজ বা রাস্তা হলে অনেক আগেই এটি ব্যবহার করা যেতো। সব কাজ শেষ শনিবার ট্রায়াল রান হবে।

টানেলের ভেতরে-বাইরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। প্রাকৃতিক দুর্যোগেও নিরাপদ থাকবে এই টানেল। টিউবের দুই পাশে এবং উপরের অংশে বসানো হয়েছে বিশেষ ধরনের লাইট, যা সার্বক্ষণিক দিনের মতো আলোকিত রাখবে টানেলকে। স্থাপন করা হয়েছে আড়াইশর বেশি হাই রেজুলেশন সিসি ক্যামেরা। টানেলের ভেতরে ‘সুই’ এর মতো সুক্ষ্ম কোনো বস্তু পড়ে থাকলেও সেটি ধরা পরবে ক্যামেরায়।

প্রকল্প পরিচালক বললেন, ভূমিকম্প কিংবা ঝূর্ণিঝড়ের মতো প্রকৃতিক দূর্যোগেও টানেল নিরাপদ থাকবে। তবে বড় ধরনের জলোচ্ছ্বাসের পূর্বাভাসে যান চলাচল ও দুই টিউবের মুখে বসানো ফ্লাড গেইট বন্ধ থাকবে। পানি অপসারণে টিউবের ভেতরে ৫২টি পাম্প বসানো হয়েছে। আশা করছি, ১০০ বছরের মধ্যে এই টানেলের কিছুই হবে না।

সার্বিক নিরাপত্তায় টানেলের দু’পাশে বসছে পুলিশ ফাঁড়ি, ফায়ার স্টেশন ও স্ক্যানার। এ বিষয়ে প্রধানমন্ত্রীর মূখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া বলেন, নিরাপত্তার সকল ব্যবস্থা নেয়া আছে। স্থানীয় পুলিশের পাশাপাশি কোস্টগার্ড ও ট্যুরিস্ট পুলিশ টানেলের আশেপাশে বিভিন্ন দায়িত্বে থাকবে।

উল্লেখ্য, ১০ হাজার ৩৭৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে বঙ্গবন্ধু টানেল। প্রকল্পটি বাস্তবায়ন করেছে চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন কোম্পানি। আগামী ৫ বছর টানেলটির রক্ষণাবেক্ষণের দায়িত্বেও থাকবে প্রতিষ্ঠানটি।

/এনকে/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply