যুক্তরাষ্ট্রের দেয়া আব্রামস এম-ওয়ান ট্যাংকের প্রথম বহরটি পৌঁছেছে ইউক্রেনে

|

ছবি: সংগৃহীত।

যুক্তরাষ্ট্রের পাঠানো অত্যাধুনিক আব্রামস ট্যাংকের প্রথম বহরটি পৌঁছেছে ইউক্রেনে। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা নিউ ইয়র্ক টাইমস।

ট্যাংকের প্রথম বহর ইউক্রেনে পৌঁছানোর প্রসঙ্গে প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেন, প্রতিরক্ষামন্ত্রী উমেরোভ একটি গুরুত্বপূর্ণ খবর দিয়েছেন। আমেরিকার তৈরি প্রথম ধাপের আব্রামস ট্যাংকগুলো পৌঁছে গেছে। শিগগিরই কিয়েভের সামরিক বহরে যুক্ত হবে ট্যাংকগুলো। দখলদারদের বিরুদ্ধে সেগুলো ব্যবহারের প্রস্তুতি নিচ্ছি। আমাদের সামরিক শক্তিমত্তায় উল্লেখযোগ্য উন্নতি হবে। শত্রুপক্ষের বিরুদ্ধে পাল্টা অভিযানে উল্লেখযোগ্য সাফল্যের প্রত্যাশাও জানান তিনি।

এদিকে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ জানায়, প্রথম ধাপে পাঠানো হয়েছে এম ওয়ান আব্রামসের দু’টি প্লাটুন। তবে ঠিক কতটি ট্যাংক দেয়া হয়েছে তা নিশ্চিত করেনি।

এর আগে, চলতি সপ্তাহেই ট্যাংকগুলো ইউক্রেনে পৌঁছাতে পারে বলে জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জেলনস্কি প্রশাসনকে মোট ৩১টি আব্রামস ট্যাংক দেয়ার অঙ্গীকার করেছে যুক্তরাষ্ট্র। উল্লেখ্য, ২০২২ এর ফেব্রুয়ারিতে রুশ আগ্রাসন শুরুর পর থেকে কিয়েভকে এ পর্যন্ত ১১৩ বিলিয়ন ডলারের নিরাপত্তা ও মানবিক সহায়তা দিয়েছে ওয়াশিংটন।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply