ব্লিঙ্কেন-জয়শঙ্কর বৈঠকে লাঘব হবে কানাডা-ভারত দূরত্ব?

|

বৈঠকে বসতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) ওয়াশিংটনে অনুষ্ঠিতব্য এই বৈঠকে কী নিয়ে আলোচনা হবে সে বিষয়ে দু’পক্ষই মুখে কুলুপ এঁটেছে। তবে সম্প্রতি শিখ নেতা হরদিপ সিং নিজার হত্যাকাণ্ড ঘিরে ভারত-কানাডা যে উত্তেজনা সৃষ্টি হয়েছে তা উঠে আসতে পারে এই বৈঠকে। বৈশ্বিক প্রেক্ষাপটে কানাডা ও ভারত দুটি দেশই যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। খরব: হিন্দুস্তান টাইমস।

অবশ্য গত সপ্তাহেও নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ অধিবেশনের এক ফাঁকে এই দুই নেতা সাক্ষাৎ করেছেন। সেবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, ভারত-কানাডা কূটনৈতিক উত্তেজনা নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়নি। আজকের বৈঠকের আলোচ্য বিষয়ও অজানা। যদিও এটি পূর্বনির্ধারিত বৈঠক, তবু এই বৈঠকে ভারত-কানাডার মধ্যে সৃষ্ট দূরত্ব নিয়ে আলোচনা হবে বলেই মনে করেন বিশ্লেষকরা।

সম্প্রতি কানাডায় ‘বিচ্ছিন্নতাবাদী’ শিখ নেতা নিজার হত্যাকাণ্ড নিয়ে তদন্তে সহযোগিতা করার জন্য ভারতের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো যে অভিযোগ করেছেন তা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র জবাবদিহিতা চায়। এ জন্য তদন্ত করা গুরুত্বপূর্ণ।

অন্যদিকে, কানাডার অভিযোগ পুরোপুরি প্রত্যাখ্যান করেছে ভারত। জয়শঙ্কর কানাডাকে নিশ্চয়তা দিয়েছেন, নিজার হত্যায় সুনির্দিষ্ট তথ্য দিলেই এ নিয়ে তদন্ত করবে ভারত। এসব ঘটনার মধ্যে আজকের বৈঠকে দুই আলোচনায় যে এই ইস্যু উঠে আসবে সেটি একপ্রকার নিশ্চিত বলে ধরে নিচ্ছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply