আফসোস নেই, অভ্যস্ত হয়ে গেছি: চাহাল

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপ খেলার স্বপ্ন কার না থাকে। নিজের দেশে হলে উত্তেজনাটাও থাকে তুঙ্গে। তবে বাদ পড়ার অনুভূতিটাও ভিন্ন। এই যেমন পুরো বছর দলের সঙ্গে থেকে বিশ্বকাপ স্কোয়াডে জায়গা হয়নি ভারতীয় দলের লেগ স্পিনার যুজবেন্দ্র চাহালের।

একটা সময় ভারতীয় ক্রিকেটে কুলদীপ-চাহাল জুটি বিপক্ষ দলের ঘুম কেড়ে নিলেও এখন আর সেই জুটিকে দেখা যায় না। কুলদীপ-চাহাল জুটি থেকে কুলদীপ কামব্যাক করলেও ব্যাক করতে পারেননি চাহাল। দলের অন্যতম অভিজ্ঞ এই লেগ স্পিনারকে দলে নেয়া হলেও বেঞ্চেই কেটেছে বেশিরভাগ সময়।

ব্যতিক্রম হয়নি ২০২৩ বিশ্বকাপেও। এ নিয়ে টানা তৃতীয়বারের মতো বিশ্বকাপ দলে বঞ্চিত হলেন এই লেগি। একের পর এক টুর্নামেন্ট থেকে বাদ ও বিশ্বকাপে নির্বাচিত না হওয়ায় এবার ক্ষোভ ঝেড়েছেন তিনি।

উইজডেনকে দেয়া এক সাক্ষাৎকারে যুজবেন্দ্র চাহাল বলেন, আমি বুঝতে পারছি একমাত্র ১৫ জন প্লেয়ার একটা দলে সুযোগ পেতে পারেন কারণ এটা বিশ্বকাপ। এখানে আপনি ১৭ বা ১৮ জনকে নিয়ে যেতে পারবেন না। হ্যাঁ, কিছুটা খারাপ তো লাগছেই। তবে আমার জীবনের লক্ষ্য সামনের দিকে এগিয়ে চলা। এই নিয়ে তিনটি বিশ্বকাপ দল থেকে বাদ পড়লাম… আমি এটাতে অভ্যস্ত হয়ে গেছি।

আক্সার প্যাটেল ছিটকে যাওয়ার পরও বিবেচিত হয়নি চাহালের নাম। কুলদীপের সঙ্গে নির্বাচকরা দলে রেখেছেন অশ্বিনকে। এ প্রসঙ্গে চাহাল বলেন, আমি এই বিষয়গুলি নিয়ে খুব বেশি ভাবি না এখন। এমনকি ভারতীয় দলে অন্য স্পিনারদের সঙ্গে প্রতিযোগিতা নিয়েও। আমি এটা বিশ্বাস করি ভালো পারফরমেন্স করলে আমিও খেলার সুযোগ পাব, আমারও সময় আসবে।

বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া চাহাল ব্যস্ত সময় কাটাচ্ছেন কাউন্টিতে। খেলছেন কেন্টের পক্ষে। প্রথমবারের মতো কাউন্টি খেলছেন ভারতীয় লেগস্পিনার। বিশ্বকাপের ব্যস্ত সময়ে বসে না থেকে সময়টাকে কাজে লাগাতে চান এই স্পিনার।

এবার বিশ্বকাপে তিন স্পিনার নিয়ে নামছে ভারত। এরমধ্যে কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজা বাঁহাতি। শেষ মুহূর্তে অশ্বিন সুযোগ পাওয়ায় একজন ডানহাতিও থাকবেন। তবে প্রতিটা ম্যাচে সুযোগ পাওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন কুলদীপ।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply