তুরস্কে পার্লামেন্ট এলাকায় বিস্ফোরণের জেরে কুর্দি বিদ্রোহীদের ঘাঁটিতে ব্যাপক অভিযান

|

আঙ্কারায় বিস্ফোরণের পর তুর্কি নিরাপত্তা বাহিনী একটি এলাকা ঘিরে রেখেছে। ছবি: আল জাজিরার।

তুরস্কে পার্লামেন্ট ভবন এলাকায় স্পর্শকাতর ও জোরালো বিস্ফোরণের পর কুর্দি বিদ্রোহীদের গোপন ঘাঁটিতে ব্যাপক অভিযান চালাচ্ছে তুরস্ক। রোববার (১ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, ইরাকের উত্তরাঞ্চলে অন্তত ২০টি টার্গেট ধ্বংস করা হয়েছে। অভিযানে নিষিদ্ধ ঘোষিত গেরিলা দল কুর্দিস্তান ওয়ারকার্স পার্টি (পিকেকে)’র বহু সদস্য প্রাণ হারিয়েছেন।

এদিকে, যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়ন দলটিকে কালো তালিকাভুক্ত করে রেখেছে। রোববার, পার্লামেন্ট ভবনের সামনে জোরালো বিস্ফোরণের দায় স্বীকার করেছে কুর্দিস্তান ওয়ারকার্স পার্টি।

আঙ্কারায় অভ্যন্তরীণ মন্ত্রকের ভবনের একটি প্রবেশদ্বারের কাছে আত্মঘাতী বোমা হামলাকারী একটি বিস্ফোরক যন্ত্রের বিস্ফোরণ ঘটিয়ে দুই পুলিশ কর্মকর্তা আহত হওয়ার কয়েক ঘণ্টা পর এই হামলা হয়। পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে দ্বিতীয় হামলাকারী নিহত হয়েছে।

একটি আত্মঘাতী বোমা হামলাকারী অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের ভবনের ঠিক বাইরে নিরাপত্তা বাহিনীর টহল। ছবি: আল জাজিরার।

এর আগে, গতকাল আঙ্কারায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভবনের একটি প্রবেশদ্বারের কাছে আত্মঘাতী বিস্ফোরণ ঘটালে, আহত হন দুই পুলিশ সদস্য। এরপর প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান হুমকি দিয়ে বলেন, এটাই সন্ত্রাসবাদের সবশেষ তৎপরতা। জানান, তুর্কিদের শান্তি ও সুরক্ষা নষ্ট করতে চাইলে, সেটি নস্যাৎ করবে সরকার।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply