মিরাজের ব্যাটে লড়াকু পুঁজি পেলো টাইগাররা

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে দুই দফায় বৃষ্টির বাধায় পড়ে বাংলাদেশ। তবুও সেই বাধা টপকে ইংল্যান্ডের বিপক্ষে ৯ উইকেট হারিয়ে ১৮৮ রান সংগ্রহ করে টাইগাররা। বৃষ্টির কারণে ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ৩৭ ওভারে। ফলে বৃষ্টি আইনে ইংল্যান্ডের লক্ষ্য দাঁড়িয়েছে ১৯৭ রানের। টাইগারদের হয়ে সর্বোচ্চ ৭৪ রান করেছেন মেহেদী হাসান মিরাজ।

সোমবার (২ অক্টোবর) দুপুরে ভারতের গৌহাটি বারসাপারা ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে শুরুতেই লিটন দাস ও নাজমুল হোসেন শান্তর উইকেট হারায় টাইগাররা। ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলে ছয় বলে পাঁচ রান করে রিস টপলির বলে সাজঘরে ফেরেন লিটন।

পঞ্চম ওভারের শেষ বলে টপলির দ্বিতীয় শিকার হন এই ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দেয়া শান্ত। ১০ বলে ২ রানে থার্ড ম্যান প্রান্তে দাঁড়ানো অ্যাটকিনসনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। এরপর তামিম-মিরাজ জুটি দলকে টেনে তোলেন। তবে ব্যক্তিগত অর্ধশতকের মাত্র ৫ রান দূরে থেকে মার্ক উডের বলে বোল্ড হয়ে ফেরেন ওপেনার তানজিদ হাসান তামিম। ৪৪ বলে ৪৫ রানের ইনিংসটি ৭ চার ও এক ছক্কায় সাজান তামিম। বিদায়ের আগে মেহেদী হাসান মিরাজের সঙ্গে গড়েন ৫২ রানের জুটি।

তবে এই ম্যাচে রান পাননি অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। আদিল রশিদের বলে বোল্ড হওয়ার আগে করেন ১৫ বলে মাত্র ৮ রান। ভালো শুরুর আভাস দিয়েও বেশিক্ষণ টিকতে পারেননি আরেক অভিজ্ঞ ব্যাটার মাহমুদউল্লাহ রিয়াদ। ২১ বলে একটি করে চার ও ছক্কায় ১৮ রানে আদিল রশিদের বলে লিভিংস্টোনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ১৩৮ রানে পাঁচ উইকেট হারায় বাংলাদেশ।

এরপর বৃষ্টির কারণে লম্বা সময়ের জন্য বন্ধ থাকে খেলা। বৃষ্টি থামলে প্রায় তিন ঘণ্টা পর শুরু হয় ম্যাচটি। প্রথম দফায় ১০ ওভার কেটে নিয়েছিলেন আম্পায়াররা। দ্বিতীয় দফায় কাঁটা যায় আরও ৩ ওভার। ফলে ম্যাচ গড়ায় ৩৭ ওভারে। ম্যাচ শুরুর পর বেশিক্ষণ টিকতে পারেনি তাওহিদ হৃদয়। স্যাম কারানের স্লোয়ার ডেলিভারিতে ফ্লিক করতে গিয়ে বল সোজা চলে যায় শর্ট কাভারে থাকা জো রুটের হাতে। 

একপ্রান্ত আগলে রাখা মিরাজের দারুণ ইনিংস থামান ডেভিড উইলি। মিরাজ পা বাড়িয়ে বড় শটের লক্ষ্যে ছিলেন। তবে উইলির বল ব্যাটে-বলে করতে পারেননি তিনি। পরের বলে নাসুম আহমেদকেও বোল্ড করেন উইলি। শর্ট অফ লেন্থ ডেলিভারিতে ইনসাইড এজ হয়ে বোল্ড হন এই ব্যাটার। পরের ওভারে শেখ মেহেদীকে ইয়র্কার ডেলিভারিতে বোল্ড করেন রিচ টপলি।

ইংলিশদের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন বাঁহাতি পেসার রিস টপলি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply