বার্নিকাটের গাড়িবহরে হামলা: বদিউল আলম মজুমদারের শ্যালক ইশতিয়াক গ্রেফতার

|

ঢাকায় নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলার ঘটনায় মোহাম্মদ ইশতিয়াক মাহমুদকে গ্রেফতার করেছে পুলিশ। তিনি মামলার বাদী সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদারের শ্যালক।

বুধবার (৪ অক্টোবর) সন্ধ্যায় তাকে রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার কার্যালয় সূত্রে তা জানা গেছে।

এ মামলায় পুলিশের দেয়া অভিযোগপত্র আজ দুপুরে আমলে নেন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত। একই সঙ্গে ৯ আসামির মধ্যে ইশতিয়াক মাহমুদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ দেন।

প্রসঙ্গত, এ মামলায় ২০২১ সালের ১৮ জানুয়ারি মামলার তদন্ত কর্মকর্তা ডিবির পুলিশ পরিদর্শক মো. আবদুর রউফ অভিযোগপত্র দাখিল করেন। ছাত্রলীগ নেতাসহ নয়জনের বিরুদ্ধে এই অভিযোগপত্র দাখিল করা হয়।

সেই অভিযোগপত্রের ভিত্তিতে মামলার বিচার শুরুর পর রাষ্ট্রপক্ষে ছয়জন সাক্ষ্য দেন। তাদের সাক্ষীতে ইশতিয়াক মাহমুদের জড়িত থাকার কথা উঠে আসে। তাই রাষ্ট্রপক্ষে মামলাটি অধিকতর তদন্তের আবেদন করেন ঢাকার মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত অধিকতর তদন্তের আদেশ দেন। এছাড়া, আসামিদের মধ্যে শ্যালক ইশতিয়াক মাহমুদের নাম না থাকায় সে সময় আপত্তি জানিয়েছিলেন বাদী বদিউল আলম মজুমদার।

পরে অধিকতর তদন্ত করে গত ১৯ সেপ্টেম্বর এ মামলায় ইশতিয়াকসহ নয়জনের বিরুদ্ধে আদালতে সম্পূরক অভিযোগপত্র জমা দেয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। সম্পূরক অভিযোগপত্রে ইশতিয়াক মাহমুদ, মোহাম্মদপুর থানা ছাত্রলীগের সভাপতি নাইমুল হাসান ওরফে রাসেল, ফিরোজ মাহমুদ, মীর আমজাদ হোসেন, মো. সাজু ইসলাম, রাজিবুল ইসলাম রাজু, শহিদুল আলম খান কাজল, সিয়াম ও অলি আহমেদ ওরফে জনির নাম উল্লেখ করা হয়। আসামিদের মধ্যে ইশতিয়াক ছাড়া সবাই জামিনে রয়েছেন।

আর আগের অভিযোগপত্র থেকে তান্না ওরফে তানহা ওরফে মুজাহিদ আজমি তান্নাকে বাদ দেয়া হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, তিনি ইতোমধ্যে মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৪ আগস্ট রাতে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদারের মোহাম্মদপুরের বাসায় নৈশভোজে অংশ নেন যুক্তরাষ্ট্রের তৎকালীন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। নৈশভোজ শেষে তিনি গাড়িতে উঠার সময় এ হামলা চালানো হয়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply