নভেম্বরে বৈঠকে বসবেন বাইডেন ও চীনের প্রেসিডেন্ট

|

নভেম্বরে বৈঠকে বসবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আগামী মাসে সান ফ্রান্সিস্কোতে অনুষ্ঠিত হবে এশিয়া প্যাসিফিক ইকোনোমিক কোপারেশন সামিট। সেখানেই সাইডলাইনে এ বৈঠক হবে বলে আশাবাদ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। খবর এপির।

শুক্রবার (৬ অক্টোবর) সাংবাদিকদের মুখোমুখি প্রশ্নত্তর দিতে গিয়ে এ আশাবাদের কথা জানান জো বাইডেন। বলেন, এখনও তেমন ঠিকঠাক হয়নি। তবে সম্ভাবনা রয়েছে।

বিভিন্ন ইস্যুতে উত্তেজনার মধ্যেও বৈশ্বিক পরাশক্তি এ দুই দেশ তাদের মধ্যকার সম্পর্ক স্থিতিশীল করতে চায়। আর এ কারণেই এ দুই নেতার মধ্যে সরাসরি বৈঠক হবে। হোয়াইট হাউজ জানিয়েছে এরইমধ্যে বৈঠকের বিষয়ে প্রস্তুতি নেয়া শুরু হয়েছে।

গত বছরের নভেম্বরে ইন্দোনেশিয়ায় জি-টোয়েন্টি সম্মেলনের ফাঁকে এই দুই নেতার মধ্যে সবশেষ বৈঠক হয়েছিল। এরপর হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়, তারা এই দুই বিশ্বনেতার বৈঠক নিয়ে কাজ করে যাচ্ছেন।

মাঝে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে দেখা দেয় বেশ টানাপোড়েন। মার্কিন সরকার চীনে উন্নত কম্পিউটার চিপ রফতানি কমিয়ে দেয়।

শুরু থেকেই রুশ-ইউক্রেন যুদ্ধের সাইডলাইনে অবস্থান করছে চীন। তবে এ ব্যাপারেও রয়েছে মার্কিন সরকারের জোর অভিযোগ। তারা জানায়, বেইজিং অস্ত্র দিয়ে মস্কোকে সহায়তা করছে।

ওয়াশিংটনে কর্মরত চীনা দূতাবাসের এক মুখপাত্র এ বিষয়ে সরাসরি কোনো মন্তব্য করতে রাজি না হলেও বলেন, দ্বিপাক্ষিক বৈঠকের ব্যাপারে দুই দেশই নিয়মিত যোগাযোগ করছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply