এখনও হামাসের নিয়ন্ত্রণে ইসরায়েলের একাধিক অঞ্চল; কয়েকদিনেই অপসারণ হবে, প্রত্যাশা তেলআবিবের

|

ইসরায়েলে হামাসের হামলার ২৪ ঘণ্টারও বেশি সময় পার হয়েছে। এখনও ইসরায়েলে ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে সশস্ত্র সংগঠনটি। ইসরায়েলের অন্তত ৭টি জায়গায় অবস্থান নিয়ে আছে গেরিলারা। খবর আল জাজিরার।

ইসরায়েল-হামাসের পাল্টাপাল্টি হামলায় এখন পর্যন্ত কমপক্ষে ৩০০ ইসরায়েলির মৃত্যুর খবর নিশ্চিত করেছে তেলআবিব। আহতের সংখ্যা দুই হাজারেরও বেশি। নিহতদের মধ্যে অন্তত ২৬ জন সেনাসদস্য রয়েছে বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী।

হামাসের দাবি, ইসরায়েলের দক্ষিণাঞ্চলে বিভিন্ন এলাকার দখল এখনও যোদ্ধাদের হাতে। গাজা থেকেও মুহুর্মুহু রকেট ছোড়া হচ্ছে রাজধানী তেলআবিবসহ বড় শহরগুলোতে। সবচেয়ে চিন্তার বিষয় হলো, ইসরায়েলের শক্তিশালী আয়রন ডোম মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করেই হামলা চালিয়ে যাচ্ছে হামাস। তবে হামাসের নিয়ন্ত্রণ থেকে বেশ কিছু সেনাঘাঁটি ও পুলিশ স্টেশন পুনরুদ্ধার করা হয়েছে বলে দাবি নেতানিয়াহু প্রশাসনের।

এ নিয়ে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র ব্রি. জে. ড্যানিয়েল হাগারি বলেন, গাজা উপত্যকার যেসব পয়েন্ট দিয়ে হামাস যোদ্ধারা অনুপ্রবেশ ঘটিয়েছে, সেগুলোর পুনঃনিয়ন্ত্রণ নেয়া হয়েছে। ঐ অঞ্চল এবং আশপাশ থেকে নিরাপদে বেসামরিকদের সরানো হচ্ছে। কোনো হামাস যোদ্ধা লুকিয়ে রয়েছে কিনা সেটাও খতিয়ে দেখছি আমরা। কয়েকদিনেই ইসরায়েলের ভূখণ্ড থেকে হামাস যোদ্ধাদের অপসারণ করা হবে বলেও প্রত্যাশা তাদের।

এদিকে, লেবানন থেকেও ইসরায়েলে হামলা চালানো শুরু করেছে সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। তেল আবিবের সামরিক বাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, লেবানন থেকে ইসরায়েলের দিকে বেশ কয়েকটি মর্টার শেল নিক্ষেপ করা হয়েছে। এর জেরে পাল্টা গোলা নিক্ষেপ করেছে ইসরায়েলি বাহিনী। এ হামলার দায়ও স্বীকার করেছে হিজবুল্লাহ।

ইসরায়েলি প্রতিরক্ষা সূত্রের বরাতে রয়টার্স জানিয়েছে, ভোরের দিকে অধিকৃত শিবা ফার্মস এলাকায় ইসরাইলের সামরিক অবস্থান লক্ষ্য করে লেবানন থেকে কিছু ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply