মিত্র দেশকে আক্রমণ করে কেউ পার পাবে না: ইসরায়েলে হামাসের হামলা নিয়ে বাইডেন

|

পরিস্থিতি যা-ই হোক, সবসময় যুক্তরাষ্ট্রকে পাশে পাবে ইসরায়েল। হামাসের নজিরবিহীন হামলার পর এ আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, মিত্র দেশে আক্রমণ করলে, কেউ সহজে পার পাবে না। খবর বিবিসির।

বাইডেন আরও বলেন, তেলআবিবে হামাসের অভিযান নিঃসন্দেহে সন্ত্রাসী হামলা। বেসামরিক মানুষের ওপর এ হামলা অযৌক্তিক। ইসরায়েলের নিরাপত্তায় মার্কিন প্রশাসন যেকোনো সময় যেকোনো ধরনের সহায়তা দেবে। আরব, ইউরোপীয় ইউনিয়ন ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের সাথে যোগাযোগ রাখছে যুক্তরাষ্ট্র। এ হামলায় যারা স্বজন হারিয়েছেন তাদের সবার প্রতি আমার গভীর সমবেদনা। আশা করছি দ্রুতই সংকট কেটে যাবে।

এর আগে এক বক্তব্যে হামাসের হামলার কারণ হিসেবে বাইডেনের দুর্বল নেতৃত্বকে দায়ী করেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার (৮ সেপ্টেম্বর) এক প্রচার সমাবেশে যোগ দিয়ে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রকে দুর্বল ও অকার্যকর মনে করছে বিশ্ব, আর এরই ফল হলো ইসরায়েলে হামাসের হামলা।

তিনি ক্ষমতায় থাকলে এ পরিস্থিতি হতো না উল্লেখ করে ট্রাম্প আরও বলেন, আমি ক্ষমতায় থাকাকালীন এমন কোনো সমস্যা হয়নি। আমার দায়িত্বে এটা হতোও না। আমি ক্ষমতায় থাকলে ইউক্রেনে হামলা হতো না, তাইওয়ানকেও বর্তমানের মতো কঠিন সময় পার করতে হতো না। কারণ আমার সাথে কখনওই কোনো পক্ষ আগ্রাসনে যেতো না। দুর্বল নেতৃত্বের কারণে বিশ্ব এখন যুক্তরাষ্ট্রকে দুর্বল ও অকার্যকর ভাবছে বলেই এসব হচ্ছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply