হামাসের হাতে জিম্মি ১৩০ জনের বেশি ইসরায়েলি

|

ছবি: আরব নিউজ।

১৩০ জনের বেশি ইসরায়েলিকে জিম্মি করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসলামিক জিহাদ। রোববার (৮ অক্টোবর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল।

প্রতিবেদনে বলা হয়, আল-ঘাদ টেলিভিশনকে একটি সাক্ষাৎকার দিয়েছেন হামাস নেতা মুসা আবু মারজুক। বিবৃতিতে তিনি বলেন, গেলো দু’দিনের অভিযানে ইসরায়েলি বেশকিছু সামরিক কর্মকর্তাকে যুদ্ধবন্দি করা হয়েছে। তাদের রাখা হয়েছে গাজা উপত্যকার গোপন সব জায়গায়। শতাধিক ইহুদিকে হামাস যোদ্ধারা বন্দি করলেও, বাকিদের আটক করেছে ইসলামিক জিহাদ।

মূলত, সেই তালিকায় প্রবীণ ইহুদিদের পাশাপাশি রয়েছে নারী ও শিশুরা। তাদের ছবি ঘুরছে সামাজিক যোগাযোগমাধ্যমে। তবে রাজনৈতিক বিশ্লেষকদের দাবি, এই বন্দিদের বিনিময়ে ইসরায়েলের কাছ থেকে বড় কিছু চাইতে পারে হামাস। এর আগে ২০১১ সালে ইসরায়েলি সেনা গিলাদ শালিতের বিনিময়ে হাজারের বেশি ফিলিস্তিনিকে মুক্তি দেয়া হয়।

প্রসঙ্গত, শনিবার ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্রগোষ্ঠী হামাস। জল, স্থল ও আকাশপথ ব্যবহার করে নজিরবিহীন এই হামলা চালানো হয়। এরই মধ্যে হামাসের হামলায় প্রাণ হারিয়েছে ৭০০ ইসরায়েলি। এদিকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৪০০ ছাড়িয়েছে। এছাড়াও এখন পর্যন্ত আহত হয়েছেন প্রায় ২০০০ মানুষ।

এআই/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply