হিজবুল্লাহর হামলা ঠেকাতে মরিয়া ইসরায়েল, সীমান্তে এক লাখ সেনা মোতায়ন

|

ছবি: সংগৃহীত।

হামাসের সাথে চলমান যুদ্ধের মাঝে ক্রমেই সংঘাতময় হয়ে উঠছে ইসরায়েল-লেবানন সীমান্ত। ইসরায়েলের সামরিক স্থাপনায় লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর একের পর এক হামলা তেল আবিবের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। আক্রমণ মোকাবেলায় এক লাখ রিজার্ভ সেনা আর ভারী সাঁজোয়া যানে সীমান্তে তৈরি হয়েছে প্রতিরোধ দেয়াল। খবর আল জাজিরার।

ইসরায়েল ভূখণ্ডে হামাসের নজিরবিহীন হামলার পর থেকেই উত্তেজনা দেখা দিয়েছে এই অঞ্চলেও। ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠনটির প্রতি এরইমধ্যে সংহতি জানিয়েছে তাদের সমর্থক হিজবুল্লাহ। তাই তারাও তেল আবিবের সামরিক ঘাঁটি টার্গেট করে চালাচ্ছে আক্রমণ। বিশ্লেষকদের মতে, পাল্টাপাল্টি হামলা অব্যাহত থাকলে যুদ্ধে জড়িয়ে পড়বে লেবাননের সশস্ত্র গোষ্ঠীটিও।

এমন পরিস্থিতিতে ইসরায়েলের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে উত্তরাঞ্চলের সীমানা দিয়ে সশস্ত্র হিজবুল্লাহ’র সেনাদের প্রবেশ ঠেকানো। হামাসের সমর্থক গোষ্ঠীদের সামাল দিতে সীমান্ত এলাকা ঢেকে ফেলা হয়েছে নিরাপত্তার চাদরে।

এ প্রসঙ্গে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়ল হ্যাগারি বলেন, গেল কয়েকদিনে উত্তরাঞ্চলীয় সীমান্তে কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। সেখানে আমরা ব্যাপক প্রস্তুতি নিয়ে রেখেছি। শক্তিশালী সমরাস্ত্র নিয়ে স্থল ও আকাশপথে পুরোপুরি প্রস্তুত আছি।

ইসরায়েলি সেনাদের সাথে হিজবুল্লাহর উত্তেজনার জেরে অঞ্চলটিতে রীতিমত যুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে। বন্ধ রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান, দোকানপাট। বেশিরভাগ সড়কেই করছে না যান চলাচল। প্রয়োজন ছাড়া বাইরে বেরোচ্ছে না সাধারণ মানুষ। অনেকেই আতঙ্কে ছাড়ছে এলাকা। এর আগে, ২০০৬ সালে মাসব্যাপী ভয়াবহ যুদ্ধ হয়েছিলো হিজবুল্লাহ এবং ইসরায়েলের মধ্যে।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply